advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

জাতীয় শিক্ষা সপ্তাহ'১৯-এ বাঁশখালীতে শ্রেষ্ঠত্ব অর্জন করলেন যারা

জাহেদুল ইসলাম মিরাজ, বিশেষ প্রতিনিধিঃ চট্টগ্রামের বাঁশখালী উপজলার জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ এ শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের পুরস্কার বিতরন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।গত (১৮ জুলাই) বৃহস্পতিবার  জলদি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠানে পুরস্কৃত দের আনুষ্ঠানিকভাবে সার্টিফিকেট ও সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

এতে বাঁশখালী উপজেলায় শ্রেষ্ঠ অধ্যক্ষ হয়েছেন মাস্টার নজির আহমদ বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মো. আবদুল কাদের। বাঁশখালী উপজেলা পযার্য়ে ‘শ্রেষ্ঠ’ প্রতিষ্ঠান প্রধান (মাদ্রাসা) হিসেবে নির্বাচিত হয়েছেন উপকূলীয় ছনুয়া খুদুকখালী হোসাইনীয়া মাদ্রাসার সুপার আলহাজ্ব মাওলানা মুহাম্মদ আমান উল্লাহ। ১০০ নম্বরে যাচাই বাছাই কমিটির  ভিত্তিতে বাঁশখালী ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক কবি কমরুদ্দিন আহমদকে শ্রেষ্ঠ কলেজ শিক্ষক। মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষকের পুরষ্কার পেয়েছেন বাঁশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুমিত্র সেন বড়ুয়া। সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় হামদ/নাত বিভাগে বাঁশখালী উপজেলায় ‘শ্রেষ্ঠ’ হিসেবে নির্বাচিত হয়েছে রাসেল ইকবাল সামিন।

বাঁশখালী উপজেলায় প্রতিবারের ন্যায় এবার ও শ্রেষ্ঠ অধ্যক্ষ হয়েছেন মাস্টার নজির আহমদ বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মো. আবদুল কাদের। আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপির হাত থেকে এ সম্মাননা গ্রহন করেন। এছাড়া ১২টি ইভেন্টে মাস্টার নজির আহমদ কলেজ শিক্ষার্থীরা শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করে।এই ব্যাপারে জনাব কাদের এর সাথে কথা হলে তিনি জানান, আমার এই অর্জন এর পেছনে মাস্টার নজীর আহমেদ পরিবার এর কৃতজ্ঞতা স্বীকার করছি। আমি আমার অর্জিত অভিজ্ঞতা কাজে লাগাতে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি। আপনাদের দোয়ায় আমাদের প্রতিষ্ঠান সদ্য প্রকাশিত এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম বিভাগে ৩৫ তম স্থান লাভ করতে সমর্থ হয়েছে। আমাদের এই অর্জন আমাদের দায়িত্বের প্রতি আরো বেগবান করবে।আমি আশা করব আমরা যারা এই কাজে নিয়োজিত আছি আমরা আমাদের দায়িত্বটুকু যথাযথভাবে পালন করতে পারলে ছাত্ররা উপকৃত হবেন এবং এর সুফল তারা পরীক্ষায় পাবেন। আজকের এই অবস্থানের পেছনে আমি স্মরণ করতে চাই আমার পিতামাতা, আমার শ্রদ্ধেয় শিক্ষক, এরপরে আমার পরিবারের অনুপ্রেরণা আমার সন্তান, আমার সহকর্মী, প্রত্যেকের অবদানকে কৃতজ্ঞতা ভরে স্মরণ করছি। দোয়া করবেন যেন আমৃত্যু এই দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করতে পারি। 

বাঁশখালী উপজেলা পযার্য়ে ‘শ্রেষ্ঠ’ প্রতিষ্ঠান প্রধান (মাদ্রাসা) হিসেবে নির্বাচিত হয়েছেন উপকূলীয় ছনুয়া খুদুকখালী হোসাইনীয়া মাদ্রাসার সুপার আলহাজ্ব মাওলানা মুহাম্মদ আমান উল্লাহ।। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত উক্ত মাদ্রাসায় দীর্ঘ দিন যাবৎ তিনি সুপার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।২০১৯ ইং জাতীয় শিক্ষা সপ্তাহ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস বাঁশখালী চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত পুরস্কার ও সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি বাঁশখালীর সংসদ সদস্য আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরীর হাত থেকে এই পুরস্কার গ্রহণ করেন।

জাতীয় শিক্ষা সাপ্তাহ উপলক্ষে  বাঁশখালী উপজেলা পর্যায়ে ১০০ নম্বরে যাচাই বাছাই কমিটি বাঁশখালী ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক কবি কমরুদ্দিন আহমদকে শ্রেষ্ঠ কলেজ শিক্ষক হিসেবে নির্বাচিত ঘোষনার পর আনুষ্ঠানিক ভাবে
অনুষ্ঠানের প্রধান অতিথি আলহাজ মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপির হাত থেকে সার্টিফিকেট ও সম্মাননা ক্রেস্ট গ্রহন করেন। কমরুদ্দিন আহমদ একাধারে কবি ও গবেষক। বাঁশখালী ডিগ্রি কলেজে শিক্ষকতার পাশাপাশি তিনি নিরন্তর গবেষণা প্রবন্ধ, কবিতা, ছড়া, গান ও কথাসাহিত্য চরনায় মগ্ন থাকেন। তাঁর দু,টি প্রবন্ধগ্রন্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থীর জন্য প্রয়োজনীয় গ্রন্থ। তাঁর রচিত ” আল মাহমুদ : কবি ও কথাশিল্পী ” প্রবন্ধ গ্রন্থটি বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত সহায়ক- গ্রন্থ । দুটি প্রবন্ধ গ্রন্থ ছাড়াও কবি কমরুদ্দিন আহমদের ছয়টি কাব্যগ্রন্থ রয়েছে। তাঁর কবিতায় বাঁশখালীর ভূ-প্রকৃতির অনিদ্য সৌন্দর্য প্রাকৃতিক সৌন্দর্য, শঙ্খনদীর রূপ-সৌন্দর্য, মানবিক প্রেম-বিরহ এবং নর-নারীর যাপন সংকট সুন্দর কাব্যিক ভাষায় শাশ্বত রূপ লাভ করেছে। তিনি বাঁশখালী ফাউন্ডেশন চট্টগ্রাম এর নিয়মিত প্রকাশনা ” বাফা” ৬ষ্ঠ সংখ্যা ও বর্তমান ৭ম সংখ্যার বিজ্ঞ-সম্পাদক। জনপ্রিয় দৈনিক পূর্বদেশ পত্রিকার সহকারী সম্পাদকের (খণ্ডকালীন) দায়ীত্বসহ সাহিত্য সম্পাদক হিসেবে কাজ করেন ।বাঁশখালীর শিক্ষা,আর্থ-সামাজিক উন্নয়নে তিনি সারাজীবন নানা ভাবে জড়িয়ে-মড়িয়ে রয়েছেন।

বাঁশখালী উপজেলা মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষকের পুরষ্কার গ্রহণ করে বাঁশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব সুমিত্র সেন বড়ুয়া। বাঁশখালী উপজেলার বাঁশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ের সুযোগ্য প্রধান শিক্ষক জনাব সুমিত্র সেন বড়ুয়া মহোদয় ২য় বারের মতো বাঁশখালী উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হন। এই কৃতিত্ব তিনি তাঁর পিতা-মাতা ও শিক্ষকদের উৎসর্গ করেন এবং বিদ্যালয় পরিচালনা পরিষদের সম্মানিত সভাপতি, পরিচালনা সদস্যগণ ও শিক্ষকবৃন্দের সার্বিক সহযোগিতা কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ উপলক্ষে আয়োজিত সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় হামদ/নাত বিভাগে বাঁশখালী উপজেলায় পর্যায়ে ‘শ্রেষ্ঠ’ হিসেবে নির্বাচিত হয়েছে রাসেল ইকবাল। 

সে সরকারী আলাওল কলেজের একাদশ শ্রেনীর মেধাবি শিক্ষার্থী রাসেল ইকবাল সামিন। সে সরল ইউনিয়নের হাজ্বী বদি আহমদ ও রাবিয়া বেগমের ছেলে। 

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মোমেনা আক্তার, প্রধান অতিথি ছিলেন আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী, মাননীয় সংসদ সদস্য বাঁশখালী উপজেলা, আরো উপস্থিত ছিলেন বাঁশখালী উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব ইসতিয়াক আহমদ সহ অন্যান্য অতিথিবৃন্দ।



বাঁশখালীজনপদ২৪.কম'র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:
banshkhalijanaphad24@gmail.com



কোন মন্তব্য নেই