advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

বিশ্ব মুসলিম নির্যাতিত কেন? উত্তরণ চাই

বিশ্বের সব প্রান্তে মুসলমানরা আজ নির্যাতিত, নিপীড়িত। অতচ মুসলিম জাতি এক সময়ে পুরো বিশ্বকে শাসন করেন, বলিষ্ঠ নেতৃত্ব দিয়েছেন। কিন্তু আজ চারদিক থেকে মুসলমানদের উপর শত্রুরা আঘাত হানছে। চালানো হচ্ছে মুসলমানদের উপর নানা নির্যাতন, হত্যা, ধর্ষণ। মুসলমানদের অধিকার হরণ করা হচ্ছে প্রতিনিয়ত। মুসলমানদের বাক-স্বাধীনতা কেড়ে নেওয়া হচ্ছে, কেড়ে নেওয়া হচ্ছে মা বোনদের ইজ্জত, অাবরুর। এতে বাদ পড়ে না  মায়ের কোলের নিষ্পাপ অবুজ শিশুরাও। একের পর এক মুসলিম প্রতিনিধিদের আন্যায় ভাবে শহীদ করা হচ্ছে। 

কেন এই অবস্থা? কারণ একটাই, আমরা আল্লাহর নির্দেশ অমান্য করে কোরআন হাদিস থেকে দূরে সরে এসেছি। এক মুসলিম আরেক মুসলিমের সাথে আজ শত্রুতে পরিণত হয়েছি। খেলেছি হুলীখেলা। মেতে উঠেছি আপন স্বজাত্যবোধ ছিন্ন করাতে। রাসুল (সাঃ) যখন পৃথিবী থেকে বিদায় নিয়েছেন, তখন সাহাবিদের উদ্দেশ্য করে তিনি বলেছেন- "আমি চলে যাচ্ছি কিন্তু আমি দুটি বিষয় তোমাদের জন্য রেখে যাচ্ছি, একটি হল কোরআন, অপরটি হল সুন্নাহ্ বা হাদিস। আর আমার উম্মতেরা যদি দুটি বিষয়ের উপর অটল থাকে, তাহলে কোনদিনও পথভ্রষ্ট হবে না। যেমনি ভাবে পবিত্র কোরআন শরিফে আল্লাহ তাঅা'আলা ইরশাদ করেছেন,
وَاعْتَصِمُواْ بِحَبْلِ اللّهِ جَمِيعًا وَلاَ تَفَرَّقُواْ وَاذْكُرُواْ نِعْمَةَ اللّهِ عَلَيْكُمْ إِذْ كُنتُمْ أَعْدَاء فَأَلَّفَ بَيْنَ قُلُوبِكُمْ فَأَصْبَحْتُم بِنِعْمَتِهِ إِخْوَانًا

[আর তোমরা সকলে আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ কর; পরস্পর বিচ্ছিন্ন হইয়োনা। আর তোমরা সে নেয়ামতের কথা স্মরণ কর, যা আল্লাহ তোমাদিগকে দান করেছেন। তোমরা পরস্পর শত্রু ছিলে, অতঃপর আল্লাহ তোমাদের মনে সম্প্রীতি দান করেছেন। ফলে, এখন তোমরা তাঁর অনুগ্রহের কারণে পরস্পর ভাই ভাই হয়েছ।]

উপরোক্ত আয়াতে আল্লাহ বলেন, তোমরা সকলে আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ কর। আল্লাহ এখানে জামীআন শব্দটি ব্যবহার করে বুঝিয়েছেন, সব মুসলমানদের এক সাথে। স্বয়ং আল্লাহ আরো বলেছেন- "তোমরা মুসলমান পরস্পর বিচ্ছিন্ন হইয়ো না। কিন্ত আজ আমাদের মত মুসলমানরা পরস্পর বিচ্ছিন্ন হয়ে গেছি। বিভিন্ন দলে বিভক্ত হয়েছি, সম্পর্ক ছিন্ন করেছি। সম্পর্ক নেই ইসলামিক রাষ্ট্র সমুহেরও। একে অপরের শত্রু খেলায় মেতে উঠেছি। সম্প্রীতির, সোহার্দ্যের কথা ভুলে গিয়ে নিজেদের মধ্যে ঐক্যতা, সখ্যতা ভুলে গিয়ে বিজাতীয়দের খপ্পরে পড়ে দাঙ্গামা-হাঙ্গামায় জড়িয়ে পড়েছি! আমরা এক মুসলমান অপর মুসলমানের ভাই, সেই সম্পর্কটি ভুলে গিয়ে শত্রুতে পরিণত হয়েছি আজকাল।

আমাদের এহেন আচরনে, সেই সুযোগে ইসলামের শত্রুরা বসে নেই মোটেও।ইসলামিক রাষ্ট্র সমুহের উপর আঘাত হানছে। ইসলামকে ধ্বংস করার চেষ্টা চালানো হচ্ছে। যেমনি ভাবে চেষ্টা চালিয়ে ছিল ইসলামের ঘোরতর শত্রু ফেরাউন, কারউন, আবু জাহেল, নমরুদরা। কিন্তু কষ্মিককালের জন্যও সফল হয়নি তারা। কিয়ামত পর্যন্তও সফল হবে না কারণ, ইসলাম হচ্ছে আল্লাহ প্রদত্ত একমাত্র  মনোনীত ধর্ম বা পরিপূর্ণ জীবন ব্যবস্থা। তাই আমাদের ভুলে গেলে চলবেনা আমরা যে বীরের জাতী, মাথা নথ না করার জাতী। আমাদের ছিল হিম্মত, লৌহ মানব হযরত আবুবকর (রাঃ), হযরত আলী (রাঃ), হযরত ওমর (রাঃ), হযরত ওসমান (রাঃ)। বীর খালিদের শক্তি, সাহস আমাদের সাথে রয়েছে। মুহাম্মদের চরিত্রের উদারতা ও কঠোরতার দীক্ষা আমরা লালন করছি প্রতিনিয়ত।

অস্থির বিশ্ব মুসলিমকে জাগ্রত করতে, এক সামিয়ানায় ঐক্যবদ্ধ হতে হলে আমাদের মধ্যে ঐক্যের বিকল্প নাই। আসুন কোরান-সুন্নার আলোকে নিজেদের গড়ে তুলি। ঐক্যের ঐকতানে শান্তির ছায়াতলে মিলিত হই। আমরা কোন এক বিশেষ নাবিকের নেতৃত্বে নিয়ে এগিয়ে যাই। সফলতা অচিরেই আসবে আমাদের। ফিরে পাবো স্বগৌরব। আল্লাহ আমাদের সবাইকে কুরআন হাদিস আমল করে, ভেদাভেদের প্রাচীর ভুলে গিয়ে ইসলামের উপর অটল থাকার তাওফিক দান করুক। আমিন।।

লেখক-
এইচ এম ওয়াহেদ মুরাদ
ইসলামিক স্টাডিজ (বিএ অনার্স)




বাঁশখালীজনপদ২৪.কম'র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:
banshkhalijanaphad24@gmail.com

কোন মন্তব্য নেই