advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

বইমেলায় বাঁশখালীর সন্তান শাকিলের 'বাংলাদেশ স্বপ্ন দেখে’

জনপদ ডেস্কঃ বাঁশখালীর সন্তান চ্যানেল আই’র সিনিয়র রিপোর্টার মাশরুর শাকিলের প্রথম বই এসেছে প্রাণের মেলা বইমেলায়। তার লেখা বইয়ের নাম ‘বাংলাদেশ স্বপ্ন দেখে’।

তাঁর প্রথম বই ‘বাংলাদেশ স্বপ্ন দেখে’। বইটিতে উঠে এসেছে অস্থির এক সময়ের কথা। সেখানে একদিকে আচারের আধিক্যে হারিয়ে যাচ্ছে ধর্ম আবার প্রাতিষ্ঠানিক ক্ষয়ে নড়বড়ে হয়ে যাচ্ছে রাষ্ট্র। বিভিন্ন স্বার্থবাদী গোষ্ঠী বাংলাদেশকে জনগণের রাষ্ট্র থেকে ‘লিমিটেড কোম্পানি’তে রূপান্তর করেছে। সেসব গল্পই উঠে এসেছে বইটির বিভিন্ন পাতায়।

বইটির অধিকাংশ রচনার বিষয় বাংলাদেশ ও এর নানামাত্রিক বাস্তবতা। প্রকাশিত বইটির লেখাগুলো কলামধর্মী হলেও কলাম থেকে কিছুটা ভিন্ন আঙ্গিকে লেখার চেষ্টা করেছেন লেখক। যেন কলামের থেকে লেখার আয়ু খানিকটা দীর্ঘ হয়।
যেহেতু লেখাগুলোর অধিকাংশই পত্রিকায় প্রকাশিত তাই যেন দিনশেষে হারিয়ে না যায় সেই চেষ্টা অব্যাহত রেখেছেন লেখক। সাম্যবাদী ডেঙ্গু, শরীরবিচ্ছিন্ন আধুনিক মানুষ, বাঙালির কোরবানি: ভোগের দৃশ্যায়নে ত্যাগের উদযাপন, শীর্ষেন্দুর আলাপ: ‘বাংলা সাহিত্যের পাঠক বাংলাদেশে।’ শিরোনামের লেখাগুলোতেও ভিন্নতার স্বাদ পাবেন পাঠক।
লেখক ও কলামিষ্ট মাশরুর শাকিল চট্টগ্রামের বাঁশখালীর গন্ডামারা ইউনিয়নের জাকের আহমদ ও জান্নাতুন নাইমের তৃতীয় সন্তান। তিনি ১৯৯৯ সালে বাঁশখালীর চাম্বল উচ্চ বিদ্যালয় থেকে স্টার মার্কস নিয়ে ম্যাট্রিক পাস করেন। পরে চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পাস করার পর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (সম্মান) এবং মাস্টার্স শেষ করে বর্তমানে একই বিভাগে এম.ফিল. করছেন।
বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই তিনি সাংবাদিকতার সাথে যুক্ত হন। ছিলেন দেশের প্রথম বেসরকারি রেডিও চ্যানেল রেডিও টুডে-এর রিপোর্টার। পরে যোগ দেন জনপ্রিয় টিভি চ্যানেল আই-এর সংবাদ বিভাগে। ১১ বছর ধরে কর্মরত আছেন চ্যানেল আই-এ। 
তিনি কমনওয়েলথ ফেলো হিসেবে পড়াশোনা করেছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনিস্টার-এ। পড়াশোনার আগ্রহ থেকে বন্ধু অ্যাডভোকেট আরিফ খানের সাথে প্রতিষ্ঠা করেছেন ‘রিডিং ক্লাব ট্রাস্ট’।
লেখকের 'বাংলাদেশ স্বপ্ন দেখে’ বইটি প্রকাশনায় ছিলেন প্রকৃতি প্রকাশনী। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার প্রকৃতি প্রকাশনীর ৭০৭ নম্বর স্টলে।


বাঁশখালীজনপদ২৪.কম'র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail.com

কোন মন্তব্য নেই