advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

বাঁশখালীতে বিশ্ব পরিযায়ী পাখি দিবসে বক্তারা: পাখিরা প্রকৃতির ঝাড়ুদার


নিজস্ব প্রতিনিধিঃ
'পাখিরা আমাদের পৃথিবীকে যুক্ত করে' শ্লোগানকে সামনে রেখে করোনাবালীন স্বাস্থ্যবিধি মেনে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ চট্টগ্রামের উদ্যোগে বিশ্ব পরিযায়ী পাখি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা শনিবার (১০ অক্টোবর) সকালে বাঁশখালী ইকোপার্কে অনুষ্ঠিত হয়েছে।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত অালোচনা সভায় অনুষ্ঠান সঞ্চালনা করেন জলদী অভয়ারন্য রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জমান শেখ।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা আবু নাছের মোহাম্মদ ইয়াছিন নেওয়াজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাঁশখালী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সমরঞ্জন বড়ুয়া, বাঁশখালী থানা পুলিশ অফিসার ইনচার্জ (ওসি) মু. রেজাউল করিম মজুমদার।

এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী সংরক্ষণ ও জীব বৈচিত্র্য কর্মকর্তা নুর জাহান মিল্কী ও দীপান্বিতা ভট্টাচার্য্য।

এ সময় বক্তরা পরিযায়ী পাখির প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, 'পাখি যেমন মানুষের মনের খোরাক মেটানোর একটি গুরুত্বপূর্ণ উপকরণ, তেমনি প্রকৃতিতে পাখি সৃষ্টি করে সৌন্দর্য বাড়ানোও যায়। আর তাই আমাদের পরিযায়ী পাখি সংরক্ষণে ও পাখির নিরাপত্তা নিশ্চিতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। প্রকৃতির ঝাড়ুদার পাখিদেরকে শিকার করা, বিক্রয় করা অাইনত অপরাধ। যারা পাখি শিকার ও ক্রয় বিক্রয় কাজে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান প্রশাসনের কর্মকর্তারা।' 

বক্তারা আরো বলেন, 'আমাদের দেশে কয়েক বছর ধরেই পরিযায়ী পাখির ব্যাপারে জনসচেনতা বেড়েছে। আগে এসব পাখি শিকার করে বিক্রি করা হত। এখন তা কমেছে। এদের আবাসস্থলগুলো রক্ষা করা গেলে অনেক পাখি এখানে থেকে যেত। পাখিরা  আমাদের পরিবেশের ভারসম্য রক্ষা করে, সুন্দর আবাসযোগ্য পৃথিবীর জন্য এদের রক্ষায় সচেতনতার কোন বিকল্প নাই।'

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জলদী সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোজাম্মেল হক সিকদার, সহ-সভাপতি মো. হামিদ উল্লাহ হামিদ, বাঁশখালী প্রাথমিক প্রধান শিক্ষক সমিতির সভাপতি শহিদুল্লাহ সহ বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, স্থানীয় জনপ্রতিনিধি।



বাঁশখালীজনপদ২৪.কম'র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।
বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:


  • banshkhalijanaphad24@gmail.com

কোন মন্তব্য নেই