বাঁশখালী জনপদ সত্যপ্রকাশে আপোষহীন

বিজ্ঞাপন দিয়ে সাথে থাকুন

test

"আজ শিক্ষাবিদ রফিক আহমদ চৌধুরীর ৩য় তম মৃত্যুবার্ষিকী"

শিক্ষাবিদ রফিক আহমদ চৌধুরী। চট্টগ্রামের বাঁশখালী পৌরসভার উত্তর জলদী ৬ নম্বর ওয়ার্ড এলাকার বড় চৌধুরী পাড়ার মরহুম আব্দুল মাবুদ চৌধুরী ও মরহুমা খোরশেদ জাহান চৌধুরানী দম্পতির সন্তান তিনি। ১৯৪৭ সালের ২৩ ডিসেম্বর তিনি জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবন:::তিনি মাধ্যমিক শিক্ষা শেষ করেন বাঁশখালীতে, উচ্চ মাধ্যমিক চট্টগ্রাম কলেজ থেকে এবং তৎকালীন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজ থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন।

কর্মজীবন:::জীবনের প্রথম চাকরিতে যোগাদান করেন বাংলাদেশ বিমানবাহিনীর ফ্লাইট সার্জেন্ট (পাকিস্তান ও বাংলাদেশ উভয় দেশে) হিসেবে। পরে ১৯৮৫ সাল থেকে বাঁশখালী আর্দশ উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা পেশায় যাত্রা শুরু করেন। পরে তিনি বাঁশখালী আর্দশ উচ্চ বিদ্যালয়, বাঁশখালী ইউনাইটেড উচ্চ বিদ্যালয় (সরকারি বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়) ও বাঁশখালী গার্লস স্কুলে (বাঁশখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়) শিক্ষকতা করেন।

সমাজ জীবন:::তিনি নীরেট একজন সমাজ চিন্তক ছিলেন। তিনি সরকারি আলাওল কলেজের গভর্নিং বডির সদস্য, বাঁশখালী আর্দশ উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য, উত্তর জলদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা বোর্ডের (এসএমই) সভাপতি ছিলেন।

মুক্তিযুদ্ধকালীন সময়ে:::মহান মুক্তিযুদ্ধের সময় তিনি বিমানবাহিনী পাকিস্তানের করাচীতে চাকরিকালীন সে দেশে বেশ কয়েকমাস বন্দী ছিলেন। পরবর্তীতে দেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশ বিমানবাহিনী থেকে অবসর গ্রহন করেন।

রাজনীতি:::রাজনৈতিকভাবে তিনি বিএনপি ঘরণার ছিলেন। তিনি বাঁশখালী পৌরসভা বিএনপির যুগ্ম সম্পাদক ও আমৃত্যু বাঁশখালী পৌরসভা ৬ নম্বর ওয়ার্ডের সভাপতি ছিলেন।

ইংরেজি ভাষার দক্ষতা বিষয়ক তিনি কয়েকটি ব্যাকরণ বই বের করেছিলেন। শিক্ষার্থীদের তিনি সহজভাবে ইংরেজী ভাষা শেখার দক্ষতা দেখিয়েছেন।

মৃত্যু:::বার্ধক্যজনিত কারণে তিনি ২০২১ সালের ৬ সেপ্টেম্বর ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ পুত্র, ৬ কন্যাসন্তান রেখে যান।


তথ্যদাতা:

শিব্বির আহমদ রানা

স্যারের প্রাক্তন শিক্ষার্থী

সরকারি বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয় 

(এসএসসি ব্যাচ-২০০৬)





বাঁশখালীজনপদ২৪.কম'অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র,  রেখাচিত্র,  ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail.com

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.