বাঁশখালী জনপদ সত্যপ্রকাশে আপোষহীন

বিজ্ঞাপন দিয়ে সাথে থাকুন

test

বাঁশখালীতে ব্যতিক্রমধর্মী দ্বীনি প্রতিষ্টান দারুল কারীম মাদরাসায় সিসি ক্যামরা

বাঁশখালীতে ব্যতিক্রমধর্মী দ্বীনি প্রতিষ্টান দারুল কারীম মাদরাসায় সিসি ক্যামরা

ক্যাপশন: দারুল কারীম মাদরাসা এখন সিসি ক্যামরা দ্বারা নিয়ন্ত্রিত
ছাত্রদের দিয়ে চাঁদা কালেকশন ছাড়া চলছে বাঁশখালীর অন্যতম দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল কারীম মাদরাসা। চট্টগ্রামের বাঁশখালী উপজেলার জলদী পৌরসভা সদরে স্পেশাল বাস কাউন্টারের পূর্ব পাশ্বে অবস্থিত দ্বীনি প্রতিষ্টানটি নিরবিচ্ছিন্নভাবে পাঠদান করে যাচ্ছেন সুদক্ষ শিক্ষকদের পাঠদানের মাধ্যমে। ব্যতিক্রমধর্মী এই প্রতিষ্টানটি তার যাত্রা শুরু করে বিগত ২০১৫ সালের রমজান মাসে। প্রতিষ্ঠানটির পাঠদান পদ্বতি ও কাঠামোগত পরিবেশ অল্প সময়েই ধর্মপ্রাণ মানুষ, সুধীজন ও এলাকাবাসীর নজর কাড়তে সক্ষম হয়।

বর্তমানে প্রতিষ্টানে শিক্ষক কর্মচারীর সংখ্যা ১১ জন। শিক্ষাসুলভ আচরণে নিয়মিত পাঠদান করে যাচ্ছে অভিজ্ঞ শিক্ষকমন্ডলী। বর্তমানে দারুল কারীমে ছাত্র-ছাত্রীর সংখ্যা দুইশতাধিক। হিফজ বিভাগ, মহিলা হিফজ বিভাগ ও নুরানী বিভাগে নিয়মিত চলছে পাঠদান ব্যবস্থা। হিফজ নাজেরার সাথেও ঢাকার হিফজ মাদরাসাগুলোর আদলে প্রয়োজনীয় বাংলা, অংক ও ইংরেজী সিলেবাসের আদলে ব্যতিক্রমভাবে পাঠদান করাচ্ছে দারুল কারীম মাদরাসা। তাছাড়াও শিক্ষার্থীদেরকে  ইসলামী সংগীত চর্চায় পারদর্শী করতে অভিজ্ঞ সংগিত শিল্পীর তত্বাবধানে চলছে সংগীত চর্চ্চা, প্রসিদ্ধ ও অভিজ্ঞ কারী সাহেব দ্বারা বিশুদ্ধ কেরাত শিক্ষন প্রশিক্ষণ।

ক্যাপশন: দারুল কারীমে মনোরম পরিবেশে চলছে পাঠদান ব্যবস্থা
প্রতিবছর বিভিন্ন প্রতিযোগীতায় অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রাখছেন প্রতিষ্টানের শিক্ষার্থীরা। পটিয়া আল জামেয়ায় সারা দেশের হিফজ বিভাগের প্রতিযোগীতায় দারুল কারীম ২য় স্থান লাভ করাসহ বিভিন্ন প্রতিযোগীতায় অসংখ্য পুরুস্কার লাভ করেন। এরই মধ্যে মরহুম মাস্টার নজির আহমদ কলেজের কেরাত সম্মেলনের প্রতিযোগীতা, ইসলামীক ফাউন্ডেশন প্রতিযোগীতা, আল ওয়ারেস ফাউন্ডেশন সরলের প্রতিযোগীতা, কালীপুর আল হেরা সাংস্কৃতিক ফোরামের প্রতিযোগীতা এবং হুফফাজুল কোরআন ফাউন্ডেশনের প্রতিযোগীতায় দারুল কারীমের ছাত্ররা কৃতিত্বের স্বাক্ষর রাখেন।
ক্যাপশন: দারুল কারীমে  ছাত্র-শিক্ষকের একসাথে বসে ব্যতিক্রমী খাবার গ্রহণের দৃশ্যটি।
ছাত্র-শিক্ষক একই টেবিলে বসে খাবার গ্রহণের দৃশ্যটি কারীমে খুবই ব্যতিক্রম। সবার জন্য একই খাবার পরিবেশন করা হয়ে থাকে। এখানে অর্ধশত শিক্ষার্থী নিয়মিত তিন বেলা খাবার গ্রহণ করে থাকেন। এখানে ধনি, গরিব, ছাত্র-শিক্ষক, এতিম-অনাথ একই সাথে একই খাবার গ্রহণ করে। বিভিন্ন মাদরাসাগুলোতে শিক্ষক, ছাত্র এবং ধনি-গরিব আলাদা আলাদা খাবার পরিবেশন হলেও একমাত্র দারুল কারীমই এই রেওয়াজ ভাঙ্গতে সক্ষম হয়েছে। একসাথে একই সময়ে বসে খাবার গ্রহণের পদ্বতি চালু করেছে মাদরাসার পরিচালক শিক্ষক ও সাংবাদিক শফকত হোছাইন চাটগামী।
ক্যাপশন: মাদরাসা পরিদর্শনকালে দোয়া পরিচালনা করছেন মাওলানা হাফেজ তৈয়ব সাহেব।
সম্প্রতি মাদরাসা পরিচালক পড়ালেখার মানোন্নয়নে সুষ্ঠু তদারকির লক্ষ্যে প্রতিষ্টানটিকে সিসি ক্যামরার আওতায় নিয়ে আসেন। বাঁশখালীতে এটিই একমাত্র হিফজ বিভাগে ক্যামরায় আওতাধীন মাদরাসা।সিসি ক্যামরা স্থাপনের ফলে ছাত্র-শিক্ষকদের তদারকি বৃদ্ধির মাধ্যমে লেখাপড়ার মান উন্নয়নে আরো বেশী এগিয়ে যাবে দারুল কারীম এমনটিই ধারণা মাদরাসা পরিচালকের। হিফজ বিভাগ, মহিলা হিফজ বিভাগ ও নুরানী বিভাগ, মাদরাসার প্রধান গেইটসহ বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামরা বসানো হয়েছে। বাঁশখালীর বিভিন্ন স্থান থেকে দিন দিন নতুন ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
মাদরাসা পরিচালক জানান, এই প্রতিষ্টান ছাত্রদেরকে দিয়ে চাঁদা করায় না। শিক্ষক-ছাত্রের মাধ্যমে কোন প্রকার চাঁদা কালেকশন ছাড়াই সবার ঐকান্তিক প্রচেষ্টা, স্বেচ্ছয় অনুদান ও ব্যক্তি উদ্যোগেই এই প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। ঘর ভাড়া, শিক্ষক কর্মচারীর বেতন ভাতা ও লিল্লাহ বোডিং সহ প্রতিমাসে লক্ষাধিক টাকার মত ব্যয় হয় মাদরাসাটিতে। মাদরাসার জায়গা সংকুলন হওয়াতে বিশেষ ব্যক্তিবর্গের সহযোগীতায় ইতোমধ্যে মাদরাসার ভবন নির্মাণের জায়গার ব্যবস্থা হয়েছে। তিনি মাদরাসা সংশ্লিষ্ট সার্বিক সহযোগীতায় যারা কাজ করে যাচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রিপোর্ট: এডমিন- শিব্বির আহমদ রানা
shibbirahmed90@gmail.com 

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.