বাঁশখালী জনপদ সত্যপ্রকাশে আপোষহীন

বিজ্ঞাপন দিয়ে সাথে থাকুন

test

বাঁশখালীতে অগ্নিকান্ডে ৪ বসতঘর ও মাদরাসা পুড়ে ছাই ||বাঁশখালী জনপদ||


শিব্বির আহমদ রানাঃ
চট্টগ্রামের বাঁশখালী উপজেলার শিলকুপ ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড শিলকুপ চরতিয়া পাড়া এলাকায় অগ্নিকান্ডের ঘটনায় ৪ বসতঘর ও একটি মাদরসা পুড়ে ছাই হয়ে যায়। 

এতে প্রায় ১২ লক্ষাধিক পরিমাণ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে দাবী করেন ক্ষতিগ্রস্থ পরিবার গুলো।

গত সোমবার (৬ এপ্রিল) দিবাগত রাত দেড়টার দিকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় ওই এলাকার মাগন আলীর পুত্র শাহ্ আলম, শাহ্ আলমের পুত্র জহির উদ্দিন, মৃত শফিকুর রহমানের পুত্র সোলতান আহমদ ও শামশু আলম এর বসতঘর সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়। আগুনের লেলিহান শিকা ছড়িয়ে পড়লে পার্শ্ববর্তি তাজবীদুল কোরআন মাদরাসার অর্ধাংশ পুড়ে যায়। এতে আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছেন শফিকুর রহমানের পুত্র সৈয়দ আলম, আব্দুর রহমানের পুত্র মোক্তার আহমদ।

স্থানীয় ও পত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গত সোমবার মধ্যরাতে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। শাহ্ আলমের বসতঘরের মশার কয়েল থেকে অগ্নিকান্ডের সূত্রপাত বলে ধারণা করেন তারা। অগ্নিকান্ড সংগঠিত হওয়ার সাথে সাথে এলাকাবাসী ছুটে আসেন। 

ঘটনার খবর পেয়ে তাৎক্ষনিক বাঁশখালী ফায়ার সার্ভিসের টিম এসে দীর্ঘ ৫০ মিনিট সময় পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হলেও ৪ টি বসতঘর ও একটি মাদরাসার অর্ধাংশ পুড়ে ছাই হয়ে যায়। এতে শাহ্ আলমের একটি গবাদী পশু আগুনে পুড়ে যায়।

অগ্নিকান্ডের ঘটনায় সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছেন শাহ্ আলম। দিন মজুর শাহ্ আলমের এক ছেলে প্রবাসী। তিনি বলেন, 'গত বছর কোরবানের সময় গরু বিক্রির টাকা, সম্প্রতি শেয়ারিভাবে রিকশা বানানোর জন্য কয়েকজনের জমা টাকাসহ নগদ ৪ লক্ষ ৮০ হাজার টাকা পুড়ে ছাই হয়ে যায়। শেষ সম্বল একটি গৃহপালিত পশুও আগুনে বলি হল। আমার এখন আর কিছুই নেই।' অপরাপর ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর সর্বস্ব পুড়ে ছাই হয়ে যাওয়ায় তারা খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করেছে। 

এ অগ্নিকান্ডের ঘটনায় তাদের প্রায় ১২ লক্ষাধিক পরিমাণ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবী তাদের।

বাঁশখালী ফায়ারসার্ভিসের ইনচার্জ লিটন বৈষ্ণব বলেন, 'শিলকুপ চরতিয়া পাড়ায় অগ্নিকান্ডের খবর পাওয়া মাত্র আমার টিম দ্রুত ঘটনাস্থলে পৌছায়। তারা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।'

এ দিকে মঙ্গলবার (৭ এপ্রিল) সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন শিলকুপ ইউপি চেয়ারম্যান মুহাম্মদ মহসিন। তিনি ব্যক্তিগত ফান্ড থেকে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে চালের বস্তা বিতরণ করেন। পরিষদ থেকে পরবর্তি আর্থিক সহায়তা প্রদান করার আশ্বাস প্রদান করেন।

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.