advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

স্মরণের আবরণে ভাদালিয়ার গুণিজ মুহাম্মদ মিঞা তালুকদার রহ.


জনপদ ডেস্ক: চট্টগ্রামের বাঁশখালী উপজেলার পৌরসভাস্থ একটি গ্রাম 'উত্তর জলদী ভাদালিয়া'। ঐতিহ্যবাহী হারুন বাজারস্থ ভাদালিয়া গ্রামে আলোর বাতিঘর হিসেবে দ্বীনি ও আদর্শ শিক্ষার সমন্বিত আধুনিক শিক্ষাকে প্রচার ও প্রসারের লক্ষ্যে একটি মডেল দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠানের কোন বিকল্প নেই। এই ভাবনা আসে উত্তর জলদী ভাদালিয়ার কৃতিব্যক্তিত্ব কাজী মনছুরুল হক হাফিজাহুল্লাহ্'র। তাঁর ভাবনার জগৎটা প্রসারিত হলো একটা সময় পর। উত্তর জলদী হারুন বাজারের পাশেই প্রতিষ্ঠা পেল 'বায়তুল ইরফান আদর্শ মাদরাসা'টি।

তবে, এখানে একজনের কথা না বললেই নয়। যিনি বায়তুল ইরফান আদর্শ মাদরাসার ভূমিদাতা এই এলাকার কৃতিব্যক্তিত্ব আলহাজ্ব মুহাম্মদ মিঞা তালুকদার (রহঃ)। আজকের বায়তুল ইরফান আদর্শ মাদরাসা একটি ব্যতিক্রমধর্মী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান। সুন্দর, নীরিবিলি মনোরম পরিবেশে সু-দক্ষ পরিচালক, অভিজ্ঞ ও দক্ষ শিক্ষক দ্বারা নিয়মিত পাঠদান হচ্ছে এ মাদরাসায়। ২০০৫ সালে প্রতিষ্ঠিত এ মাদরাসা এখন এ এলাকার বাতিঘর হিসেবে সু-পরিচিত লাভ করেছে। এ মাদরাসার ভূমিদাতা মরহুম মুহাম্মদ মিঞা তালুকদারের ত্যাগ ও ভূমিপ্রদানের মতো মহৎ কাজকে আজীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে মাদরাসা কতৃপক্ষ ও সচেতন এলাকাবাসী। বলাই বাহুল্য যে, বর্তমানে এ মাদরাসার শিক্ষার্থী দেশসেরা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করছে। দ্বীনি শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষার সমন্বয়ে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে প্রতিনিয়ত শিক্ষাসেবার কাজ করে যাচ্ছে মাদরাসাটি।

উল্লেখ্য, এ মাদরাসার একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জামিয়া দারুল মাআরিফ আল ইসলামিয়ার প্রতিষ্ঠাতা পরিচালক শাইখুল আদব আল্লামা সুলতান যওক নদভী হাফিজাহুল্লাহ্। বায়তুল ইরফান আদর্শ মাদরাসার ভূমিদাতা আলহাজ্ব মুহাম্মদ মিঞা তালুকদার (রহঃ), বায়তুল ইরফান আদর্শ মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক মাওঃ কাজী মনছুরুল হক হাফিজাহুল্লাহ্। বিশিষ্ট আলেমেদ্বীন মাওঃ নূরুল হক (নাজেম সাহেব) হাফিজাহুল্লাহ্, জামিয়া দারুল মা'আরিফ এর সিনিয়র শিক্ষক মাওঃ মুজিবুর রহমান হাফিজাহুল্লাহ্ সহ দেশবরেণ্য ওলামায়ে কেরাম ও স্থানীয় মান্যগণ্য ব্যক্তিবর্গ।

মাদরাসার ভূমিদাতা মরহুম আলহাজ্ব মুহাম্মদ মিঞা তালুকদার কে মহান আল্লাহ জান্নাতুল ফিরদাউসের সর্বোচ্চ আসনে সমাসীন করুন। আমিন।।





বাঁশখালীজনপদ২৪.কম'অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র,  রেখাচিত্র,  ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail.com





কোন মন্তব্য নেই