advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

বাঁশখালীর কাথরিয়ার প্রত্যন্ত গ্রামে নান্দনিক মসজিদের উদ্বোধন


শিব্বির আহমদ রানাঃ হাজ্বী আলী হাশিম তালুকদার ফাউন্ডেশনের পরিচালনায় কাথরিয়া প্রবাসী সমবায় সমিতির সভাপতি মো. জয়নাল আবেদীন তালুকদারের সার্বিক সহযোগীতায় চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কাথরিয়া ইউনিয়নের বাগমারা তালুকদার বাড়ী সংলগ্ন এলাকায় কোটি টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন 'আব্দুর রশিদ তালুকদার জামে মসজিদ'র উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে নামফলক উন্মোচন এবং দোয়া-মোনাজাতের মাধ্যমে মসজিদের শুভ উদ্বোধন করেন বাঁশখালীর সর্বজন শ্রদ্ধেয় পীরে কামেল শাহ্ মুহাম্মদ ইসহাক হুজুর।

জুমার নামায শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন জলদী হোসাইনীয়া কামিল মাদরাসার সহকারী অধ্যক্ষ মাওলানা আজিজ। পবিত্র জুমার নামাজ আদায়ের মাধ্যমে মসজিদের কার্যক্রম শুরু হয়। জুমার নামাজে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি এবং কল্যাণ কামনা করে বিশেষ দোয়া করা হয়।


হাজ্বী আলী হাশিম তালুকদার ফাউন্ডেশন সূত্রে জানা যায়, সাড়ে ১২ গন্ডা জায়গার উপর দু'তলা বিশিষ্ট দৃষ্টিনন্দন মসজিদটি নির্মাণ করা হয়। মসজিদ কেন্দ্রিক দু'তলা বিশিষ্ট একটি মাদরাসা ও হেফজখানা নির্মাণ করা হয়। মসজিদ ও মাদরাসার মধ্যবর্তী ফাঁকা জায়গায় রাখা হয়েছে কবরস্থান। মসজিদ, মাদরাসা, কবরস্থান, মাঠ নিয়ে একটি নান্দনিক কমপ্লেক্সে পরিণত হয়েছে। যা খুবই মুগ্ধকর ও দৃষ্টিনন্দন। প্রায় ২ কোটি টাকা ব্যয়ে নির্মিত মসজিদটি আধুনিক স্থাপত্যশৈলী দৃষ্টিনন্দন কারুকার্য সম্পন্ন।

মসজিদের প্রতিষ্ঠাতা পরিচালক মো. জয়নাল আবেদীন তালুকদার বলেন, মসজিদ নির্মাণের যাবতীয় ইঞ্জিনিয়ারিং আমি করেছি। ডিজাইন, ডেকোরেট ও নানা  সৌন্দর্য্যবর্ধন আমার মতো করেই নির্মাণ করেছি। মসজিদটিতে তিনশতাধিক মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। ইমাম ও মুয়াজ্জিনের জন্য পৃথক থাকার ব্যবস্থা রয়েছে। এ ছাড়াও ওযুখানা ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা রয়েছে। আমার দীর্ঘদিনের স্বপ্ন ছিল নান্দনিক কারুকাজে একটি মসজিদ নির্মাণ করবো। আলহামদুলিল্লাহ্ তা সম্ভব হয়েছে।


স্থানীয়রা বলেন, দৃষ্টিনন্দন মসজিদটি অসাধারণ কারুকাজে সজ্জিত হয়েছে। মসজিদটি সকলের মন কাড়বে। এ এলাকার জন্য দৃষ্টিনন্দন মসজিদটি একটি স্মৃতি হয়ে থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আনসার বাহিনী জ্যেষ্ঠ কর্মকর্তা সাবেক পরিচালক (সদর) ও উপ-মহাপরিচালক একাডেমি অতিরিক্ত (দ্বায়িত্ব) প্রধান সাইফুদ্দিন মো.খালেদ, বাঁশখালী উপজেলার সাবেক ভাইস-চেয়ারম্যান মৌলভী নুর হোসেন, কাথরিয়া ইউপির চেয়ারম্যান ইবনে আমিন, সাবেক চেয়ারম্যান মো. শাহজাহান, চাম্বল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম, মো.আছহাব উদ্দিন তালুকদার। তাছাড়া স্থানীয় মান্যগুণ্য ব্যক্তিবর্গ ও আলেম ওলামাগণ উপস্থিত ছিলেন।




বাঁশখালীজনপদ২৪.কম'অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র,  রেখাচিত্র,  ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail.com

কোন মন্তব্য নেই