advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

বিশ্বের সর্বোচ্চ শ্রদ্ধাভাজন ব্যক্তির তালিকায় চট্টল পুরুষ ড. ইউনুস


জনপদ ডেস্ক: বিশ্বের অন্যতম পরিচিত মুখ ড. মুহাম্মদ ইউনুস। প্রথম বাংলাদেশি হিসেবে নোবেল জয়ের গৌরবও তার ঝুলিতেই। এবার বিশ্বের সর্বোচ্চ শ্রদ্ধেয় ব্যক্তিদের প্রথম দশজনের তালিকাতেও উঠে এসেছে খ্যাতির শীর্ষে থাকা এ বাংলাদেশির নাম।

সম্প্রতি বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) এর করা নতুন একটি জরিপে জানানো হয়েছে এমন তথ্য। যার গ্লোবাল শেপারস অ্যানুয়াল সার্ভে ২০১৫ নামের একটি জরিপের মাধ্যমে তুলে আনা হয়েছে এই ফলাফল। জরিপের ফলাফল ২৫ শে অক্টোবর প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

বিশ্বের শ্রদ্ধেয় ব্যক্তিদের এ তালিকাতে ২০ শতাংশ মানুষের রায় নিয়ে সবার উপরের জায়গাটি দখল করেছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী প্রয়াত প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা এবং তিন শতাংশ মানুষের রায় নিয়ে তালিকার নবম স্থানে রয়েছে বাংলাদেশের শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদের ইউনুস। আর তালিকায় দ্বিতীয় শ্রদ্ধেয় ব্যক্তি হিসেবে স্থান পেয়েছেন পোপ ফ্রান্সিস এবং চতুর্থ শ্রদ্ধেয় ব্যক্তি হচ্ছেন মহাত্মা গান্ধী।

বিশ্বের ১২৫টি দেশের ২৮৫টি প্রধান প্রধান শহরের সচেতন ১০৮৪জন মানুষের অংশগ্রহণে চালানো হয়েছে এই জরিপ। বেশ কিছু প্রক্রিয়ার মধ্য দিয়ে জরিপটি সম্পন্ন করেছে বিশ্ব অর্থনৈতিক ফোরাম নামের প্রতিষ্ঠানটি।

সর্বোচ্চ শ্রদ্ধেয়ভাজন ব্যক্তি হিসেবে তালিকায় তৃতীয় স্থান পেয়েছে তেলসা মটরসের প্রধান নির্বাহী এলন মাস্ক এবং মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস রয়েছেন ৫ম স্থানে। আর যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা এ তালিকার ষষ্ঠ স্থানে থাকলেও ইংলিশ ব্যবসায়ী রিচার্ড ব্রানসন রয়েছে সপ্তম স্থানে। অ্যাপলের প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবস তালিকার আট নম্বরে আছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আছেন দশম স্থানে।

ড. মুহাম্মদ ইউনূসের সংক্ষিপ্ত পরিচয়: ড. মুহাম্মদ ইউনূস ১৯৪০ সালে চট্টগ্রাম জেলার হাটহাজারি উপজেলার বাথুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এবং চট্টগ্রাম কলেজে পড়াশোনা করেন। তাঁর পিতার নাম হাজী দুলা মিয়া সওদাগর এবং মাতার নাম সুফিয়া খাতুন। তাঁর প্রথম বিদ্যালয় মহাজন ফকিরের স্কুল। সপ্তম শ্রেণিতে পড়ার সময় তিনি বয়েজ অব স্কাউটে যোগ দেন এবং বয়েজ স্কাউটসের পক্ষ থেকে মাত্র ১৫ বছর বয়সে যুক্তরাষ্ট্র, কানাডাসহ এশিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশে ভ্রমণ করেন।

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশী নোবেল পুরস্কার বিজয়ী ব্যাংকার ও অর্থনীতিবিদ হিসেবে পরিচিত। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন শিক্ষক। তিনি ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক। অধ্যাপক ইউনূস গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তিনি প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন। ইউনূস বিশ্ব খাদ্য পুরস্কার সহ আরও জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন।

কোন মন্তব্য নেই