advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

শুভ জন্মদিন সাংবাদিক কল্যাণ বড়ুয়া মুক্তা

                                     শুভ জন্মদিন

জনপদ ডেস্কঃ কল্যাণ বড়ুয়া একজন নিরলস সংবাদকর্মী ও সংগঠক। ছোটবেলা থেকে লেখালেখিতে হাতে কড়ি হলেও প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯০ সালে দৈনিক আজাদীর 'আগামীদের আসরে'। লেখালেখির প্রতি প্রবল আগ্রহে বেড়ে উঠা তিনি সংবাদকর্মী হিসাবে নাম লেখান ১৯৯৩ সালে দৈনিক বাংলাদেশের স্বাধীনতা পত্রিকার মাধ্যমে সংবাদ জগতে হাতে কড়ি । এরপর দৈনিক নয়াবাংলা, দৈনিক ঈশান, দৈনিক সুপ্রভাত বাংলাদেশ,দৈনিক ভোরের কাগজ, দৈনিক সমকাল, দৈনিক আজকের কাগজ. দৈনিক আজাদী , সাপ্তাহিক বীর চট্টগ্রাম মঞ্চ, সাপ্তাহিক আজকের সুর্যোদয়, সহ অনেক পত্রিকার প্রতিনিধি হিসাবে কাজ করেন। ১৯৯৬ সালে দৈনিক আজকের প্রতিনিধি হিসাবে জাতীয় পত্রিকায় কাজ শুরুর পর তা বন্ধের আগে পর্যন্ত এটার সাথে যুক্ত ছিলেন। এরপর আরো কয়েকটা জাতীয় ও স্থানীয় পত্রিকায় কাজ করেন তিনি। বর্তমানে দৈনিক আজাদী, দৈনিক দেশ রুপান্তর, দৈনিক আমাদের অথনীতি,আমাদের সময়.কম, আজকের সুর্যোদয়, সিটিনিউজবিডি.কম সহ অনেক মিডিয়ার সাথে সংশ্লিষ্ট । তিনি সংবাদকর্মী ছাড়া একজন একনিষ্ট সংগঠক । নিজে প্রতিষ্টা করেন কাহারঘোনা এ.এস.ডি তরুন সংঘ ১৯৯২ সালে, বাঁশখালী একাডেমি ২০০০ সালে. নিজের সম্পাদনায় পত্রিকায় আজকের বাঁশখালী ২০০০ সালের জানুয়ারি থেকে সহ অসংখ্যা সংগঠনের সক্রিয় কর্মী তিনি। বাঁশখালী বৌদ্ধদের একমাত্র সংগঠন বৌদ্ধ সমিতির তিন বারের নির্বাচিত সাধারন সম্পাদক । তিনি ২০১৮স সালে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৮’ বাশঁখালী উপজেলার ঘূর্ণিঝড় প্রর্স্তুতি কর্মসূচী (সিপিপি)’র শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবক হিসাবে কল্যাণ বড়ুয়া গত ১৩ অক্টোবর ঢাকার বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সন্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীর সম্মাননা গ্রহণ করেন। এছাড়া বাশঁখালী থেকে প্রকাশিত (২০০০ সাল) অনিয়মিত শিক্ষা সাহিত্য সংস্কৃতি চর্চা ও ঐতিহ্য সংরক্ষন বিষয়ক মুখপত্র আজকের বাশঁখালীর সম্পাদক ও প্রকাশক, বাশঁখালী উপজেলা শিল্পকলা একাড়েমীর নির্বাহী সদস্য, বাশঁখালী উপজেলা কমিউনিটি পুলিশ এর নির্বাহী সদস্য, বাশঁখালী উপজেলা প্রতিবন্ধি পুনর্বাসন ও চিকিৎসা সেবা কেন্দ্রের নির্বাহী সদস্য, বাশঁখালীর বৌদ্ধদের একমাত্র সংগঠন বাশঁখালী বৌদ্ধ সমিতির সাধারন সম্পাদক, শিক্ষা সাহিত্য সংস্কৃতি চর্চা ওঐতিহ্য সংরক্ষন বিষয়ক সংগঠন বাশঁখালী একাড়েমীর প্রতিষ্টাতা ও প্রধান নির্বাহী, জাপান বাংলাদেশ পরিচালিত বৌদ্ধ ধর্মীয় সংগঠন রিসসো কোসা-কাই বাংলাদেশ এর বাশঁখালী শাখার সুনীম (লিড়ার),২০০৬ সালে চট্টগ্রামের অন্যতম প্রকাশনী শৈলী প্রকাশন থেকে তার কিশোর ছড়া গ্রন্থ ‘স্বপ্ন ভরা মন’ প্রকাশিত হয় । যার মোড়ক উন্মোচন করেছিলেন বিশিষ্ট সাহিত্যিক ড.মুনতাসীর মামুন,একুশে পদক প্রাপ্ত কবি আবুল মোমেন ও একুশে পদক প্রাপ্ত কবি ও সাংবাদিক রাশেদ রউফ সহ আরো অনেকে । তিনি উপজেলা প্রশাসন পরিচালিত বাশঁখালী শিশু নিকেতনের একজন সিনিয়র শিক্ষক (১৯৮৫ প্রতিষ্টা কাল)।দেশের অন্যতম স্থায়ীত্বশীল উন্নয়ন সংগঠন ইপসার প্রজেষ্ঠ কো- অড়িনেটর । দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক তিনি একজন স্বীকৃত মাষ্টার ট্রেইনার হিসাবে দঘিদিন যাবত দায়িত্ব পালন করছেন ।

বিগত দিনে তিনি দু,বার জাপান,থাইল্যান্ড/ ব্যাংকক (৫বার),সিঙ্গাপুর , মালেমিয়া ও ভারত সহ বিভিন্ন দেশে প্রশিক্ষন ও ভ্রমন করেন । কল্যাণ বড়ুয়া এর আগে ২০১১ সালে উপজেলা পর্যায়ে সংগঠক সন্মাননা  এবং উপকুলে বনায়ন ও বৃক্ষরোপনে বিশেষ অবদানের জন্য সবুজ উপকুল বন্ধু সন্মাননা লাভ করেন । ২০১১ সালে বাঁশখালী উপজেলা প্রশাসনের উদ্যেগে সংগঠক হিসাবে সন্মাননা লাভ করেন।

সাংবাদিক কল্যাণ বড়ুয়া বাঁশখালী উপজেলার সরল ইউনিয়নের কাহারঘোনা অভয়তিশ্য পারিজাত অারাম বিহার সংলগ্ন স্বর্গীয় বাবু সতীশ চন্দ্র বড়ুয়ার বাড়িতে ২৩ জুন ১৯৭৭ সালে জন্ম গ্রহণ করেন।

বাঁশখালীজনপদ২৪.কম'র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail.com

কোন মন্তব্য নেই