advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

বিবাহ: প্রশান্তি, কাবিন ও বিচ্ছেদ


বিবাহ ধর্মীয় বিধিবিধানের আলোকে সামাজিক প্রথায় একটি দীর্ঘ মেয়াদী চুক্তি। যে চুক্তির আলোকে নারী পুরুষ অবাধ মিলামেশার অধিকার পায়। পৃথিবীর আদিলগ্ন থেকে বিবাহ প্রথা সামাজিক ও ধর্মীয়ভাবে প্রচলিত হয়ে আসছে। পৃথিবীর প্রথম মানব মানবী আদম ও হাওয়া( আ:) জান্নাতে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে সাংসারিক জীবনের সূচনা করেন। বিবাহ বন্ধন ব্যতিরিকে একজন মানুষের জীবন অপূর্ণই থেকে যায়। তাছাড়া এই ধরণীতে মানবধারা চলমান রাখতে বিবাহের বিকল্প নেই। বিবাহ শান্তি ও সুশৃঙখল জীবনের নিশ্চয়তা দেয়। মানুষকে নৈতিক অবক্ষয় থেকে রেহাই দেয়। মহান স্রষ্টা এই ধরাতে প্রতিটি প্রাণিকে জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন। পুংলিঙ ও স্ত্রীলিঙ। স্বভাবতই বিপরীত লিঙের প্রতি আকর্ষিত হওয়া প্রাণির চিরাচরিত নিয়ম। জন্ম নেয় বিপরীত লিঙের প্রতি প্রেম ভালোবাসা ও শিহরণজাগা অনুভব। যে আকর্ষণে সঙিকে কাছে পেতে জীবনকে বিসর্জন দিতে কুন্ঠিত হননা। মানুষ সৃষ্টির সেরা জীব। তার জীবন প্রণালীও ভিন্ন। সে সামাজিকভাবে বসবাস করে সুন্দর ও সুশৃঙখল জীবন যাপনে অভ্যস্ত। অন্যান্য প্রাণি যদিও তার পছন্দের জীবন সঙির সাথে মুহূর্তের ভালোলাগায় জৈবিক চাহিদা পূরণ করে। মানুষ চাইলেও তা পারেনা।  বিবাহ যেহেতু সামাজিক চুক্তি ও ধর্মীয় বিধি বিধানের আলোকে সম্পাদিত হয় তাই তাকে সামাজিক প্রথা মেনে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে হয়। 

বিবাহে বিভিন্ন ধর্মে বিভিন্ন রীতি নীতি বিদ্যমান। মুসলিম ধর্মেও এর ব্যতিক্রম নয়। মুসলিম ধর্মে বিবাহের জন্য প্রধানত তিনটি বিষয় নির্ধারণ করে দেওয়া হয়েছে। এই তিনটি শর্ত ব্যতিরিকে বিবাহ পরিপূর্ণ সহীহ হবেনা। 

১.ইজাব ও কবুল।  ২.স্বাক্ষী। ৩.কাবিন। 

আমাদের ইজাব কবুল স্বাক্ষীতে তেমন একটা আপত্তি নেই। এটা প্রাচীন রীতির মধ্যে পড়ে। এযাবৎকালে এই দুটি বিষয়ে কোন পক্ষই অভিযোগ আরোপ করেনি। কিন্ত তিন নাম্বারটা অর্থাৎ কাবিন নিয়ে যত গণ্ডগোল। বিবাহের কথা আসলেই যেন নেমে আসে কাবিনের প্রতিযোগিতা। অথচ ইসলাম ধর্মের চার মাজহাবই কাবিন বিষয়ে অতি সহজ শর্তে বিবাহের কথা বলেছেন। 

ইমাম আযম আবু হানিফা (রাহ:) এর মতে বিবাহে কুফু বা সমকক্ষতানুসারে কাবিন নির্ধারিত হতে পারে। যার সর্বোচ্চের সীমা নেই কিন্ত সর্ব নিম্ন দশ দিরহাম। যা মহরে ফাতিমী হিসেবে প্রসিদ্ধ। 

ইমাম শাফেয়ীর মত, যে জিনিসের মূল্য নির্ধারণ করা যায় তাই মহর বা কাবিন দিতে বাঁধা নেই। এ থেকে বুঝা যায় ইসলাম বিবাহের ব্যাপারে কত সহজ শর্তারোপ করেছেন। কিন্ত আধুনিক সমাজ কাবিনকে ফ্যাশনের হাতিয়ায়ার হিসেবে নিয়েছে। উচ্চমূল্যের কাবিনের কষাঘাতে দাম্পত্য কলহ চির বিরাজমান। বিবাহে প্রশান্তির পরিবর্তে আত্মমর্যাদার কাবিনে পরিনত হয়েছে। স্বামী স্ত্রী মনোমানিল্য দেখা দিলেই কনে পক্ষ কাবিনকে দেবতার মরাণাস্ত্র হিসেবে ব্যবহার করে আসে। ফলে উচ্চমূল্যের কাবিন বিবাহ বন্ধন দীর্ঘ মেয়াদী না হয়ে অন্ত:দ্বন্দ্ব, কলহে পরিণত হয়ে নিত্য বিচ্ছেদে পরিণত হচ্ছে। যা আদৌ কাম্য নয়। সামাজিক অবক্ষয় রোধে বিবাহ প্রথা যেমন অতিব প্রয়োজন তেমনি সাংসারিক সুখের তাগিদে কাবিন প্রথা সহজতর করা একান্ত ও আকাঙ্ক্ষিত বিষয়। আগের যুগে দুশো  কাবিনের মহিলারা সংসারকে স্বর্গীয় পরিবেশে রূপদান করে কালত্তীর্ণ হয়ে ইতিহাসের পাতায় নিজ নাম লিখে গেছেন। তখন বিবাহ পদ্ধতিটিও ছিল অতি সহজতর। অথচ আধুনিক যুগে নারীর ক্ষমতায়নে কাবিন প্রথা সুখ দিতে পারেনি। সুখের জন্য প্রয়োজন সুস্থ মন সুস্থ সংস্কৃতি ও সহজ প্রবনতা। সুখি দাম্পত্য জীবন মানে কোটি টাকার কাবিন নয়। প্রয়োজন ধর্মীয় রীতির সুভ্যাস ও সহমর্মিতা আন্তরিকতা এবং সহনশীল পরিবেশ। তাহলেই কেবল দাম্পত্য কলহ দূরিভূত হয়ে। সুখি সমৃদ্ধশালী পরিবার গঠণে সহায়ক ভূমিকা পালন করবে। পিরিশেষে বলতে চাই সুখি পরিবারের জন্য উচ্চমূল্যের কাবিন নয় উন্নত মানসিকতাই প্রয়োজন।

লেখক: কবি ও কলামিষ্ট

জসিম উদ্দিন মনছুরি





বাঁশখালীজনপদ২৪.কম'অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র,  রেখাচিত্র,  ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@

কোন মন্তব্য নেই