বাঁশখালী জনপদ সত্যপ্রকাশে আপোষহীন

বিজ্ঞাপন দিয়ে সাথে থাকুন

test

বাঁশখালীতে ৮৮ মন্ডপে দুর্গাপূজার প্রস্তুতি সম্পন্ন, উৎসব নির্বিঘ্ন করতে প্রস্তুত উপজেলা প্রশাসন

শিব্বির আহমদ রানাঃ আর কয়েকদিন পরেই শুরু হতে যাচ্ছে বাঙালি হিন্দু ধর্মলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর এ পূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় অতিবাহিত করছেন  তৈরীর শিল্পীরা। শিল্পীদের রাত-দিন সমানভাবে প্রতিমা তৈরি করতে দেখা যাচ্ছে বাঁশখালী উপজেলা সদরসহ গ্রামীন জনপদের দুর্গাপূজা মন্ডপ ও মন্দিরগুলোতে। প্রায় প্রতিটি মন্ডপে প্রতিমা তৈরির কাজ শেষের দিকে। চলছে সুনিপুন হাতে রংতুলির আঁচড় ও আলোকসজ্জার কাজ। ঋতুচক্র হিসাবে এখন চলছে শরৎকাল। আর এই শরৎ কালেই অনুষ্ঠিত হতে যাচ্ছে বাঙালি হিন্দু ধর্মলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ বছর বাঁশখালী উপজেলার একটি পৌরসভাসহ এগারোটি ইউনিয়নে ৮৮ টি দুর্গাপূজা মন্ডপে সার্বজনীন শারদীয় দুর্গাপূজা ও ১৬০টি ঘটপূজা অনুষ্ঠিত হবে। পূজার দিন যতই ঘনিয়ে আসছে প্রতিমা তৈরীর শিল্পীদের ব্যস্ততা ততো বাড়ছে। বুধবার ৯ অক্টোবর থেকে শুরু হয়ে পূজা শেষ হবে রবিবার ১৩ অক্টোবর। সনাতনী পঞ্জিকা অনুযায়ী আগামী ৯ অক্টোবর পালিত হবে মহাষষ্ঠী, ১০ অক্টোবর মহাসপ্তমী, ১১ অক্টোবর মহাঅষ্টমী, ১২ অক্টোবর মহানবমী। বিজয়া দশমীর মধ্য দিয়ে সমাপ্ত হবে পূজার শেষ দিন।

মাটি দিয়ে সুনিপুণ হাতে তৈরি করছেন কারুকাজময় অলঙ্কার। আর সেই অলঙ্কার প্রতিমার শরীরে জড়িয়ে দিয়ে সাজিয়ে তুলছেন অনন্যা রূপে। এমনই এক প্রতিমা শিল্পী বাঁশখালী উপজেলার কালীপুরে কোকদন্ডী হরি মন্দির ও লোকনাথ ধামে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগর শরীয়ত পুরের মনোরঞ্জন পালের সাথে কথা হলে তিনি জানান, 'দীর্ঘ ১৬ বছর ধরে প্রতিমা তৈরির কাজে যুক্ত। আমি এ বছর কয়েকটি দুর্গা মন্ডপে দুর্গাপূজার প্রতিমা তৈরির কাজ হাতে নিয়েছি। একটি মন্ডপে প্রতিমা তৈরীর কাজ সম্পূর্ণ করতে প্রায় ৮/১০ দিন সময় লেগে যায়। প্রতিটি প্রতিমা তৈরীর কাজের মজুরি হিসেবে সর্বনিম্ন ৩০ থেকে ৫০ হাজার টাকা মতো পেয়ে থাকি। বাঁশখালীতে দুটি মন্ডপের প্রতিমা তৈরির কাজ করেছি। তবে পূজার শুরুর আগেই আমি প্রতিমা তৈরীর কাজ সম্পূর্ণ করব যদি ভগবান আমার শরীর স্বাস্থ্য ভালো রাখে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, অধিকাংশ দুর্গা মন্ডপে প্রতিমা তৈরি করতে কাদা-মাটি, বাঁশ, সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিল তিল করে গড়ে তোলা দেবী দুর্গার প্রতিমা তৈরিতে দিনরাত ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরি শিল্পীরা। আবার কোন কোন প্রতিমায় কাদামাটি লাগানোর পর এখন পুরোপুরি প্রতিমা তৈরির শিল্পীরা প্রতিমার গায়ে রংতুলি দিয়ে রং লাগাচ্ছেন। বাঁশখালীতে এবার পুকুরিয়ায় ৭টি, সাধনপুরে ১৪টি, বাহারছড়ায় ৪টি, কালীপুরে ১৪টি, বৈলছড়িতে ৬টি, কাথরিয়ায় ২টি, সরলে ৪টি, পৌরসভায় ১৭টি, চাম্বলে ১৩টি, নাপোড়ায় ২টি, শেখেরখীলে ১টি, শীলকূপে ৪টিসহ ৮৮টি মন্ডপে সার্বজনীন পূজা অনুষ্ঠিত হবে। তাছাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে সনাতন ধর্মাবলম্বীরা ১৬০টি ঘটপূজা পালন করবে।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সিনিয়র সহ সভাপতি অধ্যাপক বাবুল কান্তি দেব ও সাধারণ সম্পাদক ঝন্টু কুমার বলেন, 'প্রতিমা তৈরীর কাজ ইতোমধ্যে বেশিরভাগ মন্ডপে সম্পূর্ণ হয়েছে। এখন শুধু রঙ করার অপেক্ষার পালা। পূজা শুরু হলেই ওইদিন থেকেই মন্ডপের পর্দা উঠবে। দূর্গাপূজা সুষ্ঠভাবে সম্পন্ন করার লক্ষ্যে ইতোমধ্যে স্থানীয় জামায়াত-বিএনপির নেতৃবৃন্দ, ইউনিয়ন পূজা কমিটির নেতৃবৃন্দসহ উপজেলা প্রশাসনের সাথে মতবিনিময় সভা সম্পন্ন হয়েছে। সার্বিক নিরাপত্তার জন্য প্রায় প্রতিটি মন্ডপে সিসিটিভি ক্যামরা স্থাপন করা হয়েছে।'

বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলাম বলেন, 'বাঁশখালীতে ৮৮টি পূজামন্ডপে পূজার আয়োজনের প্রস্তুতি নিচ্ছেন সনাতন ধর্মলম্বী সম্প্রদায়ের লোকজনেরা। পূজা চলাকালীন সময়ে যেন কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে সেজন্য কঠোর নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হবে।'

উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তার বলেন, 'আসন্ন শারদীয় দুর্গাপূজ কে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সেনাবাহিনীসহ বাঁশখালী থানার আইন শৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে। আমরা আশা করছি বাঁশখালীতে আনন্দঘন পরিবেশে দুর্গোৎসব পালিত হবে। সবাই যাতে দুর্গাপূজা স্বতস্ফুর্তভাবে উদযাপন করে সেই জন্য সবাইকে উৎসাহ প্রদান করেছি। দুর্গোৎসব নির্ভিঘ্ন করতে বাঁশখালী উপজেলা পর্যায়ে ব্যাপক পুলিশ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে এবং সকল পূজা মন্ডপ আমাদের নজরদারিতে থাকবে। শারদীয় দুর্গোৎসব সফল করতে উপজেলা প্রশাসনের মতবিনিময় সভাও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।





বাঁশখালীজনপদ২৪.কম'অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র,  রেখাচিত্র,  ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail.com

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.