advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

বাঁশখালী শঙ্খ নদীতে বিএনপি নেতার ড্রেজার মেশিন: অবৈধভাবে বালু উত্তোলন

বালু উত্তোলনের ফলে ২শ বাড়ি নদীগর্ভে বিলীন 

জোবাইর চৌধুরী, বিশেষ সংবাদদাতাঃ চট্টগ্রামের বাঁশখালী উপজেলার মানচিত্রের শুরুতেই পার হতে হয় শঙ্খ নদী। সেই শঙ্খ নদীর উভয় পাশে চলছে অবাধে বালু উত্তোলনের মহোৎসব। আর এই অবৈধ বালু উত্তোনে রয়েছে সরকারি দলীয় নেতা কর্মী ও বিএনপি সমর্থিত স্থানীয় ইউপি চেয়ারম্যানের বিশাল সিন্ডিকেট। শঙ্খ নদীর বাঁশখালীর পুকুরিয়া ইউপির তেচ্ছি পাড়া অংশে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও উপজেলা বিএনপি নেতা আসহাব উদ্দিনের নেতৃত্বে ২টি উচ্চ ক্ষমতা সম্পন্ন ড্রেজার মেশিন বসিয়েছে। ওই জায়গা থেকে প্রতিদিন তোলা হচ্ছে হাজার হাজার ঘনফুট বালু। এই বালু উত্তোলনের ফলে তেচ্ছি পাড়া অংশে বেড়িবাঁধ বিলীন হয়ে শত শত বসতঘর গ্রাস করে নিচ্ছে শঙ্খ নদী। নদীর দু’পাড়ে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে নদী ভাঙ্গন চরম আকার ধারণ করেছে। যে কোন মুহুর্তে বাঁশখালীর মানচিত্র হতে পুকুরিয়া ইউনিয়নের উত্তরাংশ ও পশ্চিমাংশ শঙ্খ নদীগর্ভে বিলীন হয়ে হারিয়ে যাবে। একই ভাবে চৌধুরী ঘাটেও বালু উত্তোলন চলছে। তাছাড়া ওই এলাকায় বসবাসকারী হাজার হাজার মানুষের প্রতিবাদও থামছে না অবৈধভাবে বালু উত্তোলনের সিন্ডিকেটের বেপরোয়া তান্ডব। 


এদিকে শনিবার (১৪ সেপ্টেম্বর) এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে পুকুরিয়া ইউপির তেচ্ছি পাড়া অংশে সরেজমিনে গিয়ে দেখা যায় শঙ্খ নদীর বাঁশখালী অংশে বেড়িবাঁধ ঘেষে নৌকায় ২টি ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এলাকাবাসী অভিযোগ করেন, গুনাগরি এলাকায় পানি উন্নয়ন বোর্ডের উপজেলা পর্যায়ে অফিস ও বাসভবন থাকলেও সংশ্লিষ্ট কর্মকর্তারা এখানে অবস্থান না করে চট্টগ্রামে বিলাস বহুল ফ্ল্যাট বাসা নিয়ে অবস্থান করায় নদী খেকোরা আজ বেপরোয়া। দীর্ঘ  ৮ বছর ধরে সংশ্লিষ্ট পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাদের কর্মস্থলে অনুপস্থিতির সুযোগে নদী থেকে অবৈধ বালু উত্তোলনের সিন্ডিকেট বেপরোয়া হয়ে পড়ছে। 

এই ব্যাপারে চট্টগ্রামে অবস্থানরত পানি উন্নয়ন বোডের উপ-সহকারী প্রকৌশলী আবু তাহেরের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, শঙ্খ নদী থেকে বালু উত্তোলন সম্পূর্ণ অবৈধ। তবে চট্টগ্রাম বন্দর থেকে অনুমতি পেলে বালু উত্তোলন করা যাবে। তবে শঙ্খ নদীতে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, কারা ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে আমরা জানি না। এই বিষয়ে পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী খ.ম. জুলফিকার তারেকের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায় নি।

বালু উত্তোলনের বিষয়ে এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, পানি উন্নয়ন বোর্ডের খানখানাবাদ পোল্ডার নং ৬৪/১-এ ও পোল্ডার নং ৬৪/১-বি সাধনপুর ও পুকুরিয়া অংশে শঙ্খ নদীর দু’পাড় থেকে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে কতিপয় সিন্ডিকেট। এই চিকন বালি দিয়ে বেড়িবাঁধ নির্মাণের জন্য ভরা জিও ব্যাগ। বালুগুলো পানি থেকে উত্তোলন করে ১শ গজ দূরবর্তী স্থানে আবার বস্তাবন্দি করে পানিতে ফেলা হচ্ছে। ঘূর্ণিঝড় ফনীতে ক্ষতিগ্রস্থ ঠিকাদারী কাজের নাম ব্যবহার করে আপদকালী জরুরী কাজ দেখিয়ে এই জিও ব্যাগ ভর্তি বালু গুলো ব্যবহার করছে সংশ্লিষ্ট সিন্ডিকেট। তাছাড়া অভিযোগ রয়েছে পানি উন্নয়ন বোর্ডের কাজে ট্রান্সফোর্সের নিয়মনীতি উপেক্ষা করেই তৈরি করা হচ্ছে জিও ব্যাগ। এই জিও ব্যাগের কাজের ঠিকাদারীর ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৬০ লক্ষ টাকা। তবে কাজের কাজ কিছু না করে সরকারি বরাদ্ধের টাকা পানিতেই ফেলে দিচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের।

এই ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান চৌধুরী মুহাম্মদ গালিব সাদলী বলেন, শঙ্খ নদী থেকে বালু উত্তোলনের ফলে নদী ভাঙ্গন বৃদ্ধি পাচ্ছে। যদি নদী থেকে বালু উত্তোলন করে ওই এলাকার বসত ঘর নদীগর্ভে বিলীন হয়ে যাবে। বালু উত্তোলনের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন, শঙ্খ নদী থেকে কিছু দিন পূর্বে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের দায়ে আটক ও জরিমানা আদায় করা হয়েছিল। পুনরায় যদি কেউ বালু উত্তোলন করে থাকে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
বালু উত্তোলনের বিষয়ে জানতে পুকুরিয়া ইউপি চেয়ারম্যান ও উপজেলা বিএনপি নেতা আসহাব উদ্দিনের মুঠোফোনে বার বার যোগাযোগ করা হলে তিনি রিসিভ করেননি।

পুকুরিয়া ইউপির মুক্তিযোদ্ধা কবির আহমদ শঙ্খ নদীর পুকুরিয়া ইউপির তেচ্ছি পাড়া অংশে স্থানীয় ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের বিষয়টি নিশ্চিত করেছেন। তাছাড়া বর্তমানেও ড্রেজার মেশিন দ্বারা বালু উত্তোলন অব্যাহত রেখেছে বলেও তিনি জানান।



বাঁশখালীজনপদ২৪.কম'র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।
                  আপনার মেইল পাঠাতে:
                 banshkhalijanaphad24@gmail.com


কোন মন্তব্য নেই