advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

বরেণ্য শিক্ষাবিদ বাঁশখালীর সন্তান ডক্টর এস.এম রফিকুল আলমের ইন্তেকাল


শিব্বির আহমদ রানাঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের প্রাক্তন চেয়ারম্যান ও আরবী বিভাগের বর্তমান প্রফেসর ডক্টর এস.এম রফিকুল আলম (৬১) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। আজ ভোরে নামাযরত অবস্থায় হঠাৎ ব্রেইন স্ট্রোক হলে চট্টগ্রাম নগরীস্থ বেসরকারী ন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। পরে অবস্থা আশংকাজনক হলে ঢাকায় নিয়ে যাওয়ার পথে সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার সময় কুমিল্লা ইষ্টার্ন মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

প্রফেসর ড. এস.এম রফিকুল আলম বাঁশখালী উপজেলার শীলকূপ ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের আশুর বাপের বাড়ীর মরহুম মকবুল আহমদের পুত্র। ব্যক্তিগত জীবনে তিনি ৪ পুত্র সন্তানের জনক।

মুক্তিযুদ্ধের পূর্বে উপজেলার শীলকূপ গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। উত্তর চাম্বল সরকারী প্রাথমিক বিদ্যালয় ও রঙিয়াঘোনা মনছুরিয়া ফাযিল মাদরাসা থেকে প্রাথমিক শিক্ষা অর্জনের পর রাঙ্গুনিয়া রানীরহাট আল-আমিন হামিদিয়া সিনিয়র মাদরাসা থেকে দাখিল, সাতকানিয়া আলীয়া থেকে আলিম, রানীরহাট সিনিয়র মাদরাসা থেকে ফাযিল ও রাঙ্গুনিয়া আলমশাহ পাড়া আলিয়া মাদরাসা থেকে কৃতিত্বের সাথে কামিল তাফসীর পাশ করেন। পরবর্তী তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স ও এম এ পাশ করেন। এরপর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ডাবল এম.এ  কৃতিত্বের সাথে পাশ করেন। ২০০৮ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচ. ডি ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনে তিনি কিছুদিন মাদরাসায় শিক্ষকতা করার পর ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের ইমাম প্রশিক্ষণ একাডেমীতে ইনসট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯৭ সাল থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিয়োজিত ছিলেন। তিনি সেখানে আরবী বিভাগের সভাপতির দায়িত্বও পালন করেন। এ পর্যন্ত তার বিভিন্ন বিষয়ে পাঁচটি ধর্মীয় গ্রন্থ প্রকাশিত হয়েছে। জীবনের শেষসময় পর্যন্ত তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছিলেন।

পারিবারিক সূত্রে জানা যায়, আগামীকাল মঙ্গলবার (৩ অক্টোবর) বেলা ২টার সময় শীলকূপের তাঁর নিজ বাড়ীস্থ খতিমা পুকুর পাড় স্থানীয় জামে মসজিদ প্রাঙ্গণে জানাযার নামায অনুষ্ঠিত হবে। পরে তাঁকে সেখানে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে।





বাঁশখালীজনপদ২৪.কম'অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র,  রেখাচিত্র,  ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail.com


কোন মন্তব্য নেই