advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

ঘূর্ণিঝড় ও ত্রাণ সহায়তা


জসিম উদ্দিন মনছুরি: বাংলাদেশ দূর্যোগপ্রবন দেশ। মৌসুমী বায়ুর প্রভাবে এদেশে প্রতি বছর কোন না কোন ঘূর্ণিঝড়ের উৎপত্তি হয়। প্রবল ঘূর্ণি হাওয়া ও জলোচ্ছ্বাসে ব্যপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে  হয়। উপকূলীয় জনসাধারণ সাগরের উত্তাল তরঙের সাথে মিতালি করে জীবনযাপন করেন।  বাংলাদেশে প্রতিবছর বন্যা ও সাইক্লোনে ফসলের ক্ষয়ক্ষতি সীমাহীন। ব্যহত হয় কৃষি মৎস্য ও ক্ষেত খামারের। ১৯৬০ খৃষ্টাব্দের সাইক্লোন, ১৯৭৮ সালের বন্যা ১৯৯১ সালের মহা প্রলংকারী ঘূর্ণিঝড়ে হাজার হাজার  উপকূলবাসী প্রাণ হারান। জলোচ্ছ্বাসে মিলিয়ে যায় ঘর বাড়ি, রাস্তাঘাট। মৃত্যুবরণ করে অসংখ্য গবাদি পশু। রাজা প্রজা ধনী দরিদ্র এক কাতারে নেমে এসে নিঃস্ব হয়ে পড়ে। অনাহারে অর্ধাহারে জীবন কাটাতে হয় উপকূলীয় ব্যপক জনোগোষ্ঠীকে। এভাবে সিড়র, নারগিছ, ডলফিনসহ সর্বশেষ হামুন চট্টগ্রাম ও কক্সবাজার উপকূলে আঘাত হেনে ব্যপক ক্ষয়ক্ষতি সাধিত হয়। উড়ে যায় ঘরের চালা, উপড়ে পড়ে গাছপালা ও ধ্বংস হয়ে যায় সড়ক। ফলে যোগাযোগ ব্যবস্থায় অপূরনীয় ক্ষতি সাধিত হয়। নিম্ন আয়ের মানুষ অনাহারে দিনাতিপাত করে। ঘর বাড়ি ভেঙে যাওয়ায় খোলা আকাশের নিচে বৃষ্টি উপেক্ষা করে রাত্রিযাপণ করতে হয়। এই ভয়াবহবস্থায় ত্রাণ সামগ্রী ও পুন:বাসন একান্ত প্রয়োজন। ক্ষতিগ্রস্থ এলাকার মধ্যে বাঁশখালী, কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া অন্যতম। এসব জনপদের মানুষ মানবেতর জীবন যাপন করছে। খেটে খাওয়া মানুষ ক্ষুধার্তবস্থায় দিনাতিপাত করছে। সরকারের একার পক্ষে এসব বিপন্ন মানুষের অভাব মোচন অসম্ভব। তাই সমাজের বিত্ত্ব্ববানদের সহমর্মিতায় এগিয়ে আসতে হবে। সরকারীভাবে ত্রাণ ও পুন:বাসনের ব্যবস্থা করতে হবে। তাহলে কেবল বিপন্ন মানুষগুলি দুচোখে আলোর সন্ধ্যান পাবে। মানবতা দুয়ারে এসে হাসির পরশ বুলিয়ে দিবে। ভয়াবহবস্থায় ক্ষতিগ্রস্ত মানুষগুলি কিঞ্চিত হলেও সুখের দিশা পাবে। ফলে মানবতার জয় হবে। কথায় আছে যে অপরের জন্য কল্যাণ করে বিধি তার জন্য ইহকাল পরকালে কল্যাণ করেন। আসুন আমরা মানবিক হই মানবতার হাত বাড়িয়ে।

লেখক: কবি ও কলামিষ্ট

জসিম উদ্দিন মনছুরি






বাঁশখালীজনপদ২৪.কম'অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র,  রেখাচিত্র,  ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail.com

কোন মন্তব্য নেই