advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

ক্ষণজন্মা এক কীর্তিমান পুরুষ আব্দুল হাকিম'র ৫৪ তম মৃত্যুবার্ষিকী আজ


বৃটিশ ভারতে যে কয়জন ক্ষণজন্মা পুরুষের জন্মে চট্টগ্রাম আলোকিত হয়েছিলো। তাদের মধ্যে আব্দুল হাকিম অন্যতম। তিনি বৃটিশ বিরুধী আন্দোলনে প্রত্যক্ষ অংশ গ্রহন করেন। এই ক্ষণজন্মা মনীষী ১৯০৫ খৃস্টাব্দের ১৫ জুলাই বাঁশখালীর শেখেরখীল গ্রমে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা মোশারফ আলী এলাকার জমিদার ছিলেন। মাতা আঞ্জুমানারা বেগম মহিয়সী নারী ছিলেন। মোশারফ আলী খুবই ধর্মপ্রাণ ও খোদাভীরু মানুষ ছিলেন। মোশারফ আলীর পাঁচ সন্তানের মধ্যে আব্দুল হাকিম ছিলেন দ্বিতীয়। 

তিনি গ্রামের মক্তবে শিক্ষা দীক্ষা গ্রহণ করেন। পরে পুঁইছড়ি মাদ্রাসা থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়া লেখা করেন। তীক্ষ্ণ মেধাবী ও বিচক্ষণ আব্দুল হাকিম ছোট বয়স থেকে বৃটিশ বিরুধী আন্দোলনে যুক্ত হন। বৃটিশ বিরুধী আন্দোলনে জন সমর্থন জোগাতে থাকেন। যৌবনে তিনি মনছুর আলীর ছোটকন্যা গুনু বিবিকে বিয়ে করে ঘর সংসারী হন। 

পরবর্তীতে তিনি পশ্চিম বড়ঘোনা গ্রামে স্থায়ীভাবে বসতি স্থাপন করে আমৃত্যু সমাজ সংস্কারে ব্যাপক ভূমিকা পালন করে গেছেন। তিনি গ্রামে সর্বদা শালিশ বিচারে মগ্ন থাকতেন। তার বন্ধুদের মধ্যে অধ্যাপক আহসাব উদ্দিন, বিপ্লবী বিনোদ বিহারী অন্যতম। তিনি মুসলিম লীগের সক্রিয় সদস্য ছিলেন। তাঁর সমসাময়িক মাওলানা শফিকুর রহমান (রহ:) মাওলানা আব্দুর রহমান ( রহ:) ব্যক্তিবর্গের সাথে তাঁর ঘনিষ্টতা ও বন্ধুত্ব ছিলো। 

তিনি ভাষা আন্দোলনে অকুণ্ঠ সমর্থন জানিয়ে ভাষা আন্দোলনকে বেগবান করেন। তিনি বঙ্গবন্ধুর ৬ দফা আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে পাকিস্তান সরকারের রোষানলে পড়েন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অস্তিত্ব মনে প্রাণে লালন করে গেছেন। তার সন্তানদের মধ্যে মরহুম মাওলানা রোশন আলী (রহ:) ও মাওলানা মুহাম্মদ আলী (মা.জি.আ)। নাতি সাংবাদিক সফকত হোসাইন চাটগামী,  কবি ও প্রাবন্ধিক জসিম উদ্দিন মনছুরি অন্যতম। এই মহা মনীষী ১৯৬৮ সালের ২২ অক্টোবর ইহধাম ত্যাগ করে মহান প্রভূর সান্নিধ্যে চলে যান।

-স্মৃতিচারণ: মরহুমের নাতি কবি জসিম উদ্দীন মনছুরি।





বাঁশখালীজনপদ২৪.কম'অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র,  রেখাচিত্র,  ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail.com

কোন মন্তব্য নেই