advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

গণতন্ত্র বনাম রাজতন্ত্র



মানুষের আজন্ম আকাঙ্ক্ষা স্বাধীন ও সার্বভৌম স্বদেশ। স্বাধীনতা মায়ের পবিত্র হিরের অলঙ্কার। স্বাধীনতা বিনে কেউ সসম্মানে বেঁচে থাকতে পারেনা। মানুষ স্বাধীন হয়ে জন্ম গ্রহণ করে। মাথা উঁচু করে বসবাস করতে চায়। স্বাধীনতা বিনে পরাধীন হয়ে কেউ দাসত্ব জীবন কামনা করেনা। স্বাধীনতার জন্য যুগে যুগে লক্ষ কোটি মানুষ নিজের জীবন বিসর্জন দিয়েছে বা দিয়ে যাচ্ছে। কাশ্মীর ফিলিস্তিন উইঘুর তাইওয়ানের অধিবাসীরা জানে স্বাধীনতার মূল্য। পরাধীনতা মানে কারাগারের চার দেওয়ালে বন্ধির মত বিভৎস ও বিবর্ণ। স্বাধীন দেশের বৈশিষ্ট্য চারটি। যথা-

১.নির্ধিষ্ট ভূ_খন্ড 

২.জনসমষ্টি

৩.সরকার 

৪.বহির্বিশ্বের স্বীকৃতি। 

স্বাধীন দেশের জন্য সরকার খুবই গুরুত্বপূর্ণ। সরকার ছাড়া দেশ চলেনা। জনগণের ভাগ্য ও সুবিধা অসুবিধা, অবকাঠামো নির্মাণ করে সরকার। জনগণ সরকারকে রাজস্ব বা ট্যাক্স দিয়ে পরিচালিত করে। সরকার মানে জনসমর্থন। সরকার জনগণের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটায়। রাষ্ট্রের উন্নয়ন, বহির্বিশ্বের সাথে কুটনৈতিক যোগাযোগ সরকারই করে থাকে। যোগাযোগের মাধ্যমে দেশের আমদানী রপ্তানি করে সরকার জনগণের অভাব মিটায়। 

সরকার জনগণের সেবক মাত্র। তিনভাবে সরকার প্রতিষ্ঠিত হয়। 

১.গণতন্ত্রেএ মাধ্যমে 

২.রাজতন্ত্রের মাধ্যমে 

৩. মার্শাল লয়ের মাধ্যমে। 

তন্মধ্যে গণতান্রতিক সরকার ব্যবস্থা সর্বোত্তোম রাষ্ট্র শাসন ব্যবস্থা। গণতন্ত্র মানে জনগণের অকুণ্ঠ সমর্থণ। নির্বাচনের মাধ্যমে এই সরকার ব্যবস্থার পরিবর্তণ হয়। নির্দিষ্ট মেয়াদের জন্য জনগণ সরকারকে ক্ষমতায় বসায়। গণতান্ত্রিক দেশে জনগণই ক্ষমতার উৎস। জনগণ প্রত্যক্ষ ভোটে সরকার নির্ধারণ করে। সরকার জনগণের জন্য একটি সংবিধান রচনা করে। সরকার কিভাবে পরিচালিত হবে তাতে তা লিপিবদ্ধ থাকে। সরকারের আইন প্রণেতারা জনগণের কল্যাণে সংবিধান রচনা করে। সরকার সাংবিধানিক উপায়ে সরকার পরিচালনা করে থাকেন। গণতান্ত্রিক সরকার ব্যবস্থাই পৃথিবীর সর্বোৎকৃষ্ট শাসন ব্যবস্থা। 


রাজতন্ত্র ও মার্শাল ল

এ সরকার ব্যবস্থা বংশ পরাম্পরায় বিরাজমান থাকে। তারা জনগণের মৌলিক অধিকার খর্ব করে। জনগণের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেনা। রাজতন্ত্রে জনগণ কোণঠাসা হয়ে পড়ে। সরকারকার সেচ্চাচারি হয়ে রাজ্য পরিচালনা করে। মানুষের সভা সমাবেশের অনুমতি থাকেনা। এ সসরকার ব্যবস্থা পৃথিবী নিকৃষ্টতম সরকার ব্যবস্থা। রাজতন্ত্র ও পরাধীনতার মধ্যে তেমন একটা পার্থক্য থাকেনা। 

বাংলাদেশ গণতান্ত্রিক দেশ। এ দেশে শক্তিশালী সরকার ব্যবস্থা ও গণতন্ত্র বিদ্যমান। সাংবিধানিক উপায়ে রাষ্ট্র পরিচালিত হয়। জনগণের প্রত্যক্ষ ভোটে সরকার নির্বাচিত হয়। জনগণ গণ রায়ের মাধ্যমে সরকারের পরিবর্তন ঘটায়। গণতান্ত্রিক রাষ্ট্রে শক্তিশালী বিরোধী দল থাকে। তারা সরকারের ভূলত্রুটি ধরিয়ে দিয়ে সরকারকে চাপে রেখে গণতান্রিক ব্যবস্থাকে সমুন্নোত রাখে। জনগণের প্রত্যাশা সরকার ও বিরোধী পক্ষ  মিলে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটুক । দেশ সমৃদ্ধিশালী হয়ে বিশ্ব দরবারে মাথা উঁচু  করে দাড়াক। জনগণ সুখে শান্তিতে বসবাসের নিশ্চয়তা পাক।

-লেখক: কবি ও কলামিষ্ট

জসীম উদ্দিন মনছুরি



বাঁশখালীজনপদ২৪.কম'অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র,  রেখাচিত্র,  ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail

কোন মন্তব্য নেই