advertisment

advertisment
বিজ্ঞাপন দিন

ব্রেকিং নিউজ

জাতীয় পরিচয়পত্র সংশোধনে স্বয়ংক্রিয় পদ্ধতি চালু করা হোক

জাতীয় পরিচয়পত্র সংশোধনে স্বয়ংক্রিয় পদ্ধতি চালু করা হোক


জাতীয় পরিচয়পত্রের (NID) গুরুত্ব দিন দিন বেড়েই চলছে। আর এই জাতীয় পরিচয়পত্রের গুরুত্ব সম্পর্কে অনেক সাধারণ মানুষের কোন ধারনাই নেই। অনেকের ধারণা এটা শুধু ভোট দেওয়ার জন্যই প্রয়োজন হয়। আসলেই কি তাই? বর্তমানে আপনি যেকোন কাজে যাবেন প্রয়োজন ন্যাশনাল আইডি কার্ড অর্থ্যাৎ জাতীয় পরিচয়পত্রটি।

ভোটার আইডি কার্ড হচ্ছে একজন মানুষের ব্যক্তিগত পরিচয় এবং সাথে সাথে নাগরিকত্ব প্রকাশ করে কার্ডটি। এই জাতীয় পরিচয়পত্র প্রাতিষ্ঠনিক ভর্তি থেকে শুরু করে ব্যাংকে অ্যাকাউন্ট খোলা, পাসপোর্ট করা, চাকুরির ক্ষেত্রে বায়োডাটার সাথে সংযুক্তি ইত্যাদিসহ জীবনের প্রতিটি পর্যায়ে কাজে লাগে। যখন আইডি কার্ড থাকে ভুলে ভরা তখন বিপত্তির কোন শেষ থাকেনা। নানা ঝামেলায় ভোগান্তি পোহাতে হয় আইডি'র মালিক কে।

সংশোধনীতে বলা হয়!
আপনার বর্তমান ভোটার আইডি কার্ডের ভুল সংশোধন করতে চাইলে  উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ফরম সংগ্রহ করুন। এরপর ফর্মটি বাসায় নিয়ে গিয়ে স্থানীয় সরকার প্রতিনিধির কাউকে দিয়ে শনাক্তকারীর অংশটুকু ফিলাপ করে নিন ইত্যাদি ইত্যাদি বলা হয়ে থাকে।

নানা তথ্য দিয়ে ফরমটি পুরুন করেও কান্ত নেই। ফর্মটির সাথে আপনার নাগরিক সনদপত্র, বাসার বিদ্যুৎ বিল বা গ্যাস বিলের কাগজ, বাড়ির খাজনা রশিদ/চৌকিদারী কর রশিদ/পৌর কর রশিদের ফটোকপি সংযুক্ত করে আপনার নিজ উপজেলা নির্বাচন অফিসে গিয়ে জমা দিয়ে দিতে হয়। এ যেন তথ্যপ্রযুক্তির যুগে বিড়ম্বনার শেষ নেই।

জাতীয় পরিচয়পত্রে নাম/জন্মতারিখ সংশোধন একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয়। নাম/জন্ম তারিখে ভুলের জন্য কে দায়ী তা নিয়ে অনেক বিতর্ক আছে। তবে এটা জোর দিয়ে বলা যায় এনআইডি'র মালিক কোনোভাবেই ভুলের জন্য দায়ী নয়। কারণ জন্ম সনদ কিংবা এস এস সি সার্টিফেকেট অনুসারে তথ্যগুলি লিপিবদ্ধ হওয়ার কথা। তাহলে সংশোধন করতে এন আইডির মালিককে কেন পেরেশান থাকতে হয় ? 

এই সমস্যাটির একটি সহজ সমাধান সংশ্লিষ্ট কতৃপক্ষ চাইলে করে দিতে পারে। সংশোধনের প্রক্রিয়াটা এমন ভাবে করে দেয়া যায়, যেন প্রার্থিত সংশোধনীটি ডাটাবেজে এমনভাবে লিংক করে দিতে হবে যেন এস.এস.সি পরীক্ষার রোল কিংবা জন্ম নিবন্ধন নম্বর লিখলে সংশোধন স্বয়ংক্রিয় ভাবে হয়ে যায়। সংশোধনের এই দুইটা বিষয় অনলাইনে সবার জন্য উন্মুক্ত করে দেয়া যায়। জাতীয় পরিচয়পত্রের অন্য বিষয়গুলি বর্তমান প্রক্রিয়ায় রাখা যেতে পারে।















বাঁশখালীজনপদ২৪.কম/রানা

কোন মন্তব্য নেই