বাঁশখালী জনপদ সত্যপ্রকাশে আপোষহীন

বিজ্ঞাপন দিয়ে সাথে থাকুন

test

জীবন নিয়ে হতাশার কিছুই নেই!

খুব ভাল নেই, আলহামদুলিল্লাহ! অনেক ভাল আছি, আলহামদুলিল্লাহ! হারিয়েছি অনেক, হারাতে হারাতে একেবারেই শূণ্য তারপরও আলহামদুলিল্লাহ! পেয়েছি অনেক, আরো পাবো তাতেও আলহামদুলিল্লাহ্! দুঃখ, যাতনা, কষ্ট, সীমাহীন গ্লানী, জীবন যায় যায় অবস্থা, রিক্তহস্ত, একেবারেই নিঃশ্ব তারপরও হতাশ হতে নেই, তখনও মালিকের উপর ভরসা করে মন থেকে বলুন 'আলহামদুলিল্লাহ্'!

পরিবারে, সমাজে, গোষ্ঠিতে, রাষ্ট্রে আপনি নিতান্তই অবহেলিত, তাতে কী হয়েছে? হতাশ হবেন না। অনেকে বস্তি থেকে উঠে এসে বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছেন। সেটা মাত্রই অঘটন। আবার অনেকেই কোটিপতি থেকে শূণ্যে, যশ খ্যাতি থেকে বিচূর্ণ আয়না! এটাও অঘটন। প্রত্যেক অঘটনে নিজেকে স্ট্রং করে রাখুন। হতাশ হলে চলবে না।

হতাশা আসবে, গ্লানী আসবে কিন্তু তার বিপরীতে চরম ধৈর্য্য থাকা চাই। কারণ, ধৈর্য্যশীলদের সাথে আল্লাহ্ আছেন। যার সাথে আল্লাহ্ আছে, তার আর কিছুই থাকা না থাকার প্রয়োজনই নেই। জীবনের উর্থান-পতনে নিজেকে স্বাভাবিকভাবেই মানিয়ে নেন। এখানে ব্যক্তির নিয়ন্ত্রণ নাই, যাহাতে ব্যক্তির নিয়ন্ত্রণ নাই তাহাতে হতাশারও কারণ নাই।

আপনার পায়ের জুতো নেই, মানে জুতো কেনার সামর্থ্য নেই তাই বলে হতাশা! কিন্তু আরেকজনের অঢেল সম্পদ আছে কিন্তু পা দু'টো বা একটি নাই! সে জুতা কেনার সামর্থ্য রাখলেও পা বিহীন। এখানে আপনার 'পা' আছে। সুতরাং এখানেই শান্তনা খুঁজুন আর রবের প্রতি শোকরিয়া জ্ঞাপন করুন। আপনার মাথাগোঁজানোর মতো ছোট্ট একটি বাড়ি আছে, বিশাল ভবন দেখে হা-হুতাশ করবেন না। আপনার অন্তত ঠাইঁ হওয়ার জায়গা আছে। বীপরিতে রাস্তার পাশে পড়ে থাকা মানুষগুলোকে দেখেন, বাঁশতলা আর গাছতলার মানুষগুলোকে দেখে বলুন আল্লাহ্ আমাকে অনেক দিয়েছে, অনেক শোকরিয়া।

যেখানেই শেষ, সেখান থেকে শুরু করুন। অর্থ, সম্পদ, বিত্ত, সম্মান, মর্যাদা, যশ-খ্যাতি, মাতা-পিতা, সন্তান-সন্তুতি, প্রিয়জন এদের হারাতে হারাতে এখন কিছুই নেই তারপরও আলহামদুলিল্লাহ্ বলুন। কারণ, আপনি যখন পৃথিবীতে এসেছিলেন, একাই এসেছিলেন। কিছুই নিয়ে আসেননি। যা পেয়েছেন এখান থেকেই পেয়েছেন। আর যা হারাচ্ছেন বা হারিয়েছেন এখান থেকেই হারাচ্ছেন। প্রস্থানে চলে যাবার সময় একাই চলে যেতে হবে। তাই, পাওয়া না পাওয়া কিংবা হারানোর যন্ত্রণা কেন? যা সঙ্গে নিয়ে আসিনি, তা সঙ্গে যাবেনা। এটাই মহাসত্যের চিরসত্য।

নিজেকে আল্লাহ্'র কাছে সঁফে দিন। ভাল-মন্দে, সুখ-দুঃখে তাকেই স্মরণে রাখুন। জীবন একটাই, তাকে উপভোগ করুন। জীবনের কঠিন সময়ে 'চরম ধৈর্য্য ধারণ করুন'। কারণ, আল্লাহ্ ধৈর্য্যশীলদের সাথে আছেন।


"শিব্বির আহমদ রানা"

(শিক্ষক ও গণমাধ্যমকর্মী)






বাঁশখালীজনপদ২৪.কম'অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র,  রেখাচিত্র,  ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। যদি কপি করতে হয় তাহলে অনুমতি নিতে হবে অথবা কন্টেন্টের নিচে ক্রেডিট দিয়ে দিতে হবে।

বাঁশখালীজনপদ২৪.কম' বাঁশখালীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সম্পদ-সম্ভার, প্রথা-প্রতিষ্ঠান ও স্থাপত্যশিল্প নিয়ে শেকড় থেকে শিকড়ের অনুসন্ধানে সবসময় সচেতন। বাঁশখালীকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র। তাই, আমাদের সাথে থাকুন। সব খবর সবসময় সবার আগে পেতে ফেইসবুক পেইজ-এ লাইক দিন।

আপনার মেইল পাঠাতে:

banshkhalijanaphad24@gmail.com

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.